চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বাইডেনকে ট্রাম্পের ‘গোপন’ চিঠি

নির্বাচনে পরাজয়ের পর কোনো নিয়ম-নীতির তোয়াক্কা না করে বারবার খবরের শিরোনাম হয়েছেন যুক্তরাষ্ট্রের সদ্য বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এড়িয়েছেন জো বাইডেনের শপথ অনুষ্ঠানও।

কিন্তু শেষ বেলায় একটা রীতি ঠিকই মেনেছেন ট্রাম্প। প্রথা মেনে বিদায়ী প্রেসিডেন্ট হিসেবে নতুন প্রেসিডেন্টের উদ্দেশে ‘গোপন’ চিঠি রেখে গেছেন তিনি।

বিজ্ঞাপন

তবে চিঠিতে ট্রাম্প বাইডেনকে কী লিখে গেছেন তা এখন পর্যন্ত জানা যায়নি।

হোয়াইট হাউজে সাংবাদিকরা বাইডেন প্রশাসনের প্রথম সংবাদ সম্মেলন চলাকালে ট্রাম্পের চিঠির বিষয়ে জানতে চাইলে, কৌশলী উত্তর দিয়েছেন নতুন প্রেসিডেন্ট।

বিজ্ঞাপন

ট্রাম্পের চিঠিকে ‘খুবই উদার’ বলে মন্তব্য করে জো বাইডেন বলেছেন, ‘চিঠিটি আমি হাতে পেয়েছি, তার (ট্রাম্প) সঙ্গে কথা না বলে এ বিষয়ে এখনই আলোচনা করবো না।’

এর আগে, ওভাল অফিসে প্রথমবারে মতো দায়িত্ব পালনকালে বাইডেন যখন বিভিন্ন নির্বাহী আদেশে সই করছিলেন তখন ট্রাম্পের চিঠি হাতে পান তিনি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে রোনাল্ড রেগান যখন ক্ষমতা ছাড়ছিলেন উত্তরসূরি জর্জ এইচ বুশের উদ্দেশে চিঠি ছেড়ে যান। তারপর থেকে এটা অনেকটা রীতিতে পরিণত হয়েছে।

এরপর যারাই ক্ষমতা ছেড়েছেন উত্তরসূরির উদ্দেশে চিঠি লিখে গেছে। সেসব চিঠিতে বিদায়ী প্রেসিডেন্ট রাষ্ট্রের বিভিন্ন গোপনীয় দিক-নির্দেশনা রেখে যান যেমন, তেমনি কৌতুক-হাস্যরসও স্থান পায় তাতে।