চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Group

বাংলার ঋতুবৈচিত্র

Nagod
Bkash July

ষড়ঋতুর দেশ বাংলাদেশ। সারাবছর ধরে ছয়টি ঋতুর পর্যায়ক্রমিক আগমনে ভিন্ন ভিন্ন রুপে সেজে ওঠে আমাদের দেশ। প্রতিটি ঋতু বদলের সাথে সাথে নতুন রূপ ধারণ করে এদেশের প্রকৃতি।

প্রাকৃতিক নিসর্গের এক স্বর্গভূমি আমাদের এই দেশ। ষড়ঋতুর আবর্তনে এদেশের প্রকৃতি স্পন্দিত হয় প্রতিটি বাঙ্গালীর হৃদয়ে। গ্রীষ্মের উষ্ণতায় প্রতি বছর শুরু হয় ঋতু পরিক্রমা। মধুমাসে ফলের সমারোহে ভরে ওঠে চারদিক। গ্রীষ্মের দাবদাহ শেষে ধরণীতে প্রশান্তির বার্তা নিয়ে আসে বর্ষা।

এরপরেই প্রকৃতিতে শুভ্রতা আর স্নিগ্ধতা নিয়ে আগমন ঘটে শরতের। সবুজ ধান কাঁচা সোনা রঙ ধারণ করে হেমন্তে, নবান্ন উৎসবে মেতে ওঠে সবাই। কুয়াশার চাদরে মোড়া শীতকালে আবহাওয়া থাকে ঠান্ডা।

এ সময় পরিযায়ী পাখির কলকাকলিতে মূখরিত হয় দেশের বিভিন্ন অঞ্চল। ঋতুচক্রে সবশেষে আসে বসন্ত। প্রচন্ড শীতে নিস্তেজ হয়ে পড়া প্রকৃতিকে আবার সজীবতায় ভরিয়ে তুলতেই যেন বসন্তের আগমন।

প্রতিটি ঋতুর স্বকীয় বৈশিষ্ট্য থাকলেও দিন দিন বৈরী জলবায়ু ও মানবসৃষ্ট কারণে বদলে যাচ্ছে ঋতুসমূহের গতিপ্রকৃতি। অনাবৃষ্টি, অতিবৃষ্টি, বন্যা, খরা, কিংবা তীব্র শতি বদলে দিচ্ছে আমাদের ঋতুসমূহের চিরপরিচিত রূপকে।

তাই মানুষের মাঝে সচেতনতা ও পরিবেশবান্ধব উন্নয়নের মাধ্যমে এদিকে যেমন আমাদের পরিবেশ থাকবে সুস্থ্য-সুন্দর, অন্যদিকে ফিরে পাব আমাদের ঐতিহ্যবাহী প্রকৃতি ও ঋতুবৈচিত্র।

BSH
Bellow Post-Green View