চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যে ৬টি সমঝোতা স্মারক সই

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক শেষে একটি নতুন সমঝোতা স্মারক সই এবং বাকি ৫টি সমঝোতা স্মারক নবায়ন করেছে বাংলাদেশ ও শ্রীলংকা।

শনিবার দুপুরে দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে এই দ্বিপাক্ষিক আলোচনা অনুষ্ঠিত হয়। এরপরই স্মারক সই হয়। সেখানে যুব উন্নয়ন, কৃষি গবেষণা নীতি, ভোকেশনাল যোগ্যতা দিয়ে তথ্যাদি আদানপ্রদান, দুই দেশের স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ বিষয়ে সহযোগিতা, আন্তর্জাতিক সম্পর্ক ও কৌশল শিক্ষা বিষয়ে এবং ২০২১ থেকে ২০২৫ সালের মধ্যে দুই দেশের সাংস্কৃতিক বিনিময় বিষয়েও সমঝোতা স্মারক সই হয়।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

মুজিব শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী আয়োজনে অংশ নিতে দু’দিনের সরকারি সফরে শুক্রবার বাংলাদেশে এসেছেন শ্রীলংঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে।

ধানমন্ডির ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়ে সফরের দ্বিতীয় দিন শুরু করেন মাহিন্দা রাজাপাকসে।

সকালে ধানমন্ডির ৩২ নম্বরে জাতির পিতার প্রতি জানানোর পর বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন তিনি। জাদুঘরের পরিদর্শন বইয়ে সই করেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী। পরে সেখান থেকে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকের উদ্দেশ্যে গণভবনে যান।