চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের চুরিকৃত অর্থ উদ্ধারে ব্যবস্থা গ্রহণের সুপারিশ

জাতীয় সংসদের সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটির সভায় সাইবার হ্যাকিংয়ের মাধ্যমে ফেডারেল রিজার্ভ ব্যাংক, নিউইয়র্কে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের হিসাব হতে চুরিকৃত অর্থ উদ্ধারে আইনী প্রক্রিয়া সম্পাদনের মাধ্যমে যথাযথ ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়েছে।

কমিটির সভাপতি মোঃ মোসলেম উদ্দিনের সভাপতিত্বে আজ সংসদ ভবনের কেবিনেট কক্ষে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।কমিটির সদস্য মোঃ মজিবুল হক, গোলাম মোহাম্মদ সিরাজ এবং আরমা দত্ত সভায় অংশগ্রহণ করেন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

সভায় একাদশ জাতীয় সংসদের ২০২০ সালের ১৪ অক্টোবর অনুষ্ঠিত অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৫তম বৈঠকের সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করা হয়। এছাড়া দশম জাতীয় সংসদের ১৪তম অধিবেশন হতে ২৩তম অধিবেশন পর্যন্ত এবং একাদশ জাতীয় সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী এবং অর্থমন্ত্রী প্রদত্ত প্রতিশ্রুতি বিবরণ ও প্রতিশ্রুতি বাস্তবায়নের সর্বশেষ হালনাগাদ অবস্থা, অর্থ মন্ত্রণালয় গৃহীত প্রকল্পসমূহের বিবরণ উপস্থাপন এবং বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) কর্তৃক উল্লেখিত মন্ত্রণালয়ের উপস্থাপিত বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে মতামত প্রদানসহ বিশদ আলোচনা করা হয়।

বিজ্ঞাপন

সভায় একজন কর্মকর্তাকে একাধিক প্রকল্পের প্রকল্প কর্মকর্তা নিয়োগ না করা এবং নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের কাজ সমাপ্ত করার জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

এছাড়া, সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটির সাবেক সভাপতি অধ্যাপক মোঃ আলী আশরাফের মৃত্যুতে গভীর শোক প্রকাশ এবং তার আত্মার মাগফেরাত কামনা করে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন ও মোনাজাত করা হয়।

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্ণর, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান এর সিনিয়র সচিবদ্বয়, অর্থ বিভাগ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব, বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের মহাপরিচালকসহ অর্থ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।