চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বাংলাদেশ করোনামুক্ত হবে ১৫ জুলাই, সারাবিশ্ব ৯ ডিসেম্বর: গবেষণা

বাংলাদেশ থেকে করোনাভাইরাস শতভাগ নির্মূল হবে আগামী ১৫ জুলাই। আর সারাবিশ্ব থেকে ওই ভাইরাস দূর হবে আগামী ৯ ডিসেম্বর তারিখে। সিঙ্গাপুর ইউনিভার্সিটি অফ টেকনোলজি অ্যান্ড ডিজাইন (এসইউটিডি) এর ডেটা ড্রাইভেন ইনোভেশন ল্যাবের গবেষকেরা এ তথ্য জানিয়েছেন।

ডেটা ড্রাইভেন ইনোভেশন ল্যাব তাদের ওয়েবসাইটে ওই তথ্য জানিয়ে ১৩‌১টি দেশের তথ্য প্রকাশ করেছে।

বিজ্ঞাপন

সিঙ্গাপুরের ওই গবেষকরা এ গবেষণায় সাসসিপটিবল ইনফেক্টেড রিকভারড (সার) মডেল ব্যবহার করেছেন। এ মডেলে গবেষণায় তারা দাবি করেছেন, করোনা ভাইরাসের প্রকোপ ধীরে ধীরে কমে আসছে। তারা গবেষণা নিবন্ধে বলছেন, সার এপিডেমিক মডেল বলছে, বিভিন্ন দেশ থেকে পাওয়া তথ্য অনুসারে ও করোনা ভাইরাসের জীবনচক্রের মেয়াদ সম্পর্কে প্রচুর তথ্যের ওপর ভিত্তি করে এ সিদ্ধান্তে পৌঁছনো হয়েছে।

সিঙ্গাপুরের ওই গবেষকেরা পূর্বাভাস অনুসারে, বাংলাদেশে করোনা ১৯ মে তারিখের মধ্যে প্রায় ৯৭ শতাংশ চলে যাবে, আর ২৯ মে তারিখের মধ্যে ৯৯ শতাংশ দূর হয়ে, শতভাগ দূর হবে ১৫ জুলাই। সারাবিশ্বের বিষয়ে করোনার রাজত্ব চলবে আরও কিছুদিন, গবেষণা তথ্য অনুসারে এটি ৯ ডিসেম্বর বিদায় হবে।

বিজ্ঞাপন

এছাড়া গবেষণা তথ্য অনুসারে, বর্তমানে করোনায় সবচেয়ে কাহিল যুক্তরাষ্ট্র থেকে করোনা শতভাগ চলে যাবে ২৬ আগস্ট, ইটালি থেকে ২৪ আগস্ট, স্পেন থেকে ৬ আগস্ট, ফ্রান্স থেকে ৪ আগস্ট এবং চীনের ক্ষেত্রে এই ভাইরাস গত ৩ মার্চ ৯৯% চলে গেছে উল্লেখ করে এপ্রিলের ৮ তারিখে প্রায় শতভাগ চলে গেছে বলে গ্রাফে দেখানো হয়েছে। আর প্রতিবেশী দেশ ভারত শতভাগ করোনা মুক্ত হবে ২৬ জুলাই।

করোনাভাইরাসে সম্ভাব্য মৃত্যু, কোন জিনিসের উপরে কতোদিন বাঁচে বা কেমন করে সংক্রমণ হয়, এধরণের নানা গবেষণা হলেও করোনার প্রকোপের দিনক্ষণ বিষয়ে এমন গবেষণা এটিই প্রথম।

সারাবিশ্বে করোনায় আক্রান্ত প্রায় ৩০ লাখ এবং মৃত্যুর সংখ্যা দুই লাখ ছাড়িয়েছে। বাংলাদেশও এই সংক্রমণ ও মৃত্যুর মিছিলে যোগ দিয়ে কয়েকদিনের ব্যবধানে আক্রান্ত শনাক্ত সংখ্যা ৫ হাজার ছাড়িয়ে গেছে, আর মৃত্যু হয়েছে ১৪৫ জনের।

পুরো তালিকা এখানে: COVID19PredictionTable20200426