চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বাংলাদেশ ও কানাডার মধ্যে শিক্ষা ব্যবস্থায় যৌথ ডিগ্রি চালুর উদ্যোগ

কানাডাস্থ বাংলাদেশের নব নিযুক্ত হাইকমিশনার ড. খলিলুর রহমান কানাডার শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে বাংলাদেশি শিক্ষা প্রতিষ্ঠানের যৌথভাবে ডিগ্রি চালুর উদ্যোগ নেয়া হচ্ছে বলে জানিয়েছেন। তিনি কানাডার বিভিন্ন প্রদেশের শিক্ষা প্রতিষ্ঠান, স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে এ নিয়ে আলোচনা করে যাচ্ছেন বলেও উল্লেখ করেন।

কানাডায় নবনিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার ড. খলিলুর রহমান চ্যানেল আই এর কানাডা প্রতিনিধির সঙ্গে এক সাক্ষাৎকারে বলেন, এই ক্ষেত্রে সম্ভাবনা অনেক। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠক অব্যাহত রেখেছি। এ ব্যাপারে এখানকার গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডা এবং শিক্ষা মন্ত্রণালয়ের সাথে কথা বলে যাচ্ছি এবং দেশের সাথে কাজ করে চলেছি।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, নিম্ন মধ্যবিত্ত এবং মধ্যবিত্ত পরিবারের ছেলেমেয়েরা যাতে করে কানাডায় বেশি করে আসার সুযোগ পায় এবং ডাবল ডিগ্রী ও যৌথ ডিগ্রির মাধ্যমে বাংলাদেশ ও কানাডার ইউনিভার্সিটিতে দুই বছর, বাংলাদেশের ইউনিভার্সিটিতে শিক্ষা শেষ করে আসার পর, শেষ দুই সেমিস্টার কানাডার ইউনিভার্সিটিতে শেষ করে- যেন তারা কানাডার ওয়ার্ক পারমিট পায়, পার্মানেন্ট রেসিডেন্সি পায় এবং ফাইনালি তারা কানাডার সিটিজেনশিপ পায় এবং আলটিমেটলি আমাদের বাংলাদেশীদের সংখ্যা কানাডাতে বাড়ে সেই লক্ষ্যে কানাডার শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে বাংলাদেশি শিক্ষা প্রতিষ্ঠানের যৌথভাবে ডিগ্রি চালুর উদ্যোগ নেয়া হচ্ছে।

যখন এই ডাবল ডিগ্রি এবং যৌথ ডিগ্রির বিষয়ে সমঝোতা হবে তখন কানাডিয়ান স্ট্যান্ডার্ডে আমাদের ইউনিভার্সিটিগুলো প্রথম দুই তিন বছর বাংলাদেশে পড়াবে, এতে করে আমাদের শিক্ষায় ইউনিভার্সিটিতে শিক্ষার মান ও বাড়বে বলে জানান তিনি।

কানাডায় বর্তমান করোনা পরিস্থিতির মধ্যেও অনলাইনের মাধ্যমে হাইকমিশনার ড. খলিলুর রহমান কানাডিয়ান কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে চলেছেন।