চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বাংলাদেশে সাম্প্রদায়িক হামলায় বিশ্বজুড়ে নিন্দার ঝড়

সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজাকে কেন্দ্র করে দেশের বিভিন্ন জেলায় চালানো তাণ্ডবের প্রতিবাদে দেশ ও দেশের বাইরে উঠেছে নিন্দার ঝড়। চলছে বিক্ষোভ-প্রতিবাদ।

সনাতন ধর্মাবম্বীদের নিরাপত্তা নিশ্চিতের আহ্বান জানিয়েছে জাতিসংঘ। এছাড়াও নিরাপত্তা নিশ্চিতের আহ্বান জানিয়েছে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট ও অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পো বাংলাদেশের সংখ্যালঘু সম্প্রদায়ের নিরাপত্তা নিশ্চিত করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। পাশাপাশি হিন্দু স¤প্রদায়ের ওপর সাম্প্রতিক হামলার স্বাধীন তদন্তেরও আহ্বান জানিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

টুইটে সেপ্পো জানিয়েছেন, বাংলাদেশে হিন্দুদের ওপর সাম্প্রতিক হামলা সামাজিক যোগাযোগ মাধ্যমে বিদ্বেষমূলক বক্তব্যের ফল, যা সংবিধানের মূল্যবোধের পরিপন্থী।

সহিংসতা ও ভাঙচুরের জন্য সন্দেহভাজন ব্যক্তিদের বিচারের আওতায় আনার আহ্বান জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। এ ধরনের ঘটনা সংখ্যালঘু বিরোধী মনোভাব বলে উল্লেখ করে রাষ্ট্র সংখ্যালঘুদের সুরক্ষার দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র এ ধরনের ঘটনার নিন্দা জানিয়ে বলেছেন, ধর্ম বা বিশ্বাসের স্বাধীনতা মানুষের অধিকার। পৃথিবীর প্রতিটি মানুষের নিজ নিজ ধর্ম পালন এবং তাদের উৎসব নিরাপদে পালনের স্বাধীনতা থাকা উচিত।

বিজ্ঞাপন