চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বাংলাদেশের যতো মধুর হোয়াইটওয়াশ

তিন ম্যাচের ওয়ানডে সিরিজে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ। তৃতীয় ও ম্যাচে সফরকারীদের ৮ উইকেটে হারিয়ে ৩-০ তে সিরিজ জিতে নেয় টাইগাররা। পাকিস্তানকে হোয়াইটওয়াশ করার মধ্যদিয়ে প্রতিপক্ষকে দশমবারের মতো হোয়াইটওয়াশ করলো বাংলাদেশ।

শুরু হয়েছিল ২০০৫ সালে কেনিয়াকে দিয়ে। ওই সিরিজে কেনিয়াকে ৪-০ তে হোয়াইটওয়াশ করেছিল টাইগাররা। এরপর ২০০৬ সালে একই প্রতিপক্ষকে ৩-০ তে হোয়াইটওয়াশ করে বাংলাদেশ। ২০০৬-০৭ মৌসুমে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করে টাইগাররা। তখন সিরিজ জিতেছিল ৫-০ তে। একই মৌসুমে স্কটল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের সিরিজ স্বাগতিকের হোয়াইটওয়াশ করে বাংলাদেশ।

Advertisement

২০০৭-০৮ মৌসুমে আরেক ইউরোপীয় দেশ আয়ারল্যান্ডকে ৩-০ তে হোয়াইটওয়াশ করে টাইগাররা। দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে ৩-০ তে হোয়াইটওয়াশ করে ২০০৯ সালে। শক্তিশালী নিউজিল্যান্ডকে দুইবার হোয়াইটওয়াশ করে বাংলাদেশ। ২০১০-১১ মৌসুমে ৪-০ তে এবং ২০১৩-১৪ তে ৩-০ তে।

পাকিস্তানের আগে বাংলাদেশ সর্বশেষ হোয়াইটওয়াশ করে জিম্বাবুয়েকে। এবার তাদের বিরুদ্ধে টাইগাররা জেতে ৫-০ তে। আর বাংলাদেশের হোয়াইটওয়াশের সর্বশেষ শিকার হয়ে থাকলো ১৯৯২ বিশ্বকাপ চ্যাম্পিয়ন পাকিস্তান।