চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘বাংলাদেশের কাছে হেরেছ’ -এমন কথা শুনতে চায় না ভারত

শ্রীলঙ্কাকে তাদেরই মাটিতে দুই ম্যাচে হারিয়ে যেভাবে নিধাস ট্রফির ফাইনালে উঠে গেছে বাংলাদেশ, তাতে চমকাতে না চাইলেও চমকাতে হচ্ছে ভারতকে। তাই বাংলাদেশের বিপক্ষে ফাইনালের আগে সতর্ক দলটি, জানালেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান দিনেশ কার্তিক।

নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনি, জসপ্রীত বুমরাহদের মত গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের বিশ্রামে রেখেই নিধাস ট্রফিতে এসেছে ভারত। তুলনামূলক কম শক্তির, অনেকটা দ্বিতীয় সারির দল নিয়ে সবার আগে উঠে গেছে ফাইনালে। কিন্তু শিরোপার ম্যাচে বাংলাদেশের বিপক্ষে হারতে নারাজ কার্তিক। ভয়, হারলে যে ভয়াবহ কটুকথা শুনতে হবে দেশবাসীদের থেকে।

Advertisement

‘ভারত ক্রিকেটপাগল জাতি। কী দ্বিতীয়সারির দল, কী প্রথমসারি। সবার কাছে সব দলই এক। যদি আমরা বাংলাদেশের বিপক্ষে জিতি তাহলে সবাই বলবে- ওহ জিতেছ! তাহলে ঠিক আছে। আর যদি হারি তাহলে সবাই বলবে, কী? তোমরা বাংলাদেশের কাছে হেরে গেলে? এটা কী করে সম্ভব!’ আমি নিশ্চিত ম্যাচের পরও এটাই ঘটবে যদি আমরা হারি। আমরা হারতে চাই না।

হারতে না চাইলেও অবশ্য বাংলাদেশকে যথার্থ সম্মানই দিচ্ছেন কার্তিক, ‘উপমহাদেশের ক্রিকেটে বাংলাদেশ বেশ ভাল একটা দল। তারা তাদের শক্তির জায়গাটা ভাল করেই জানে। তারা সর্বোচ্চ চেষ্টাই করবে। ওরা অনেক আগেই টেস্ট স্ট্যাটাস পেয়েছে। এখন সব ফরম্যাটের ক্রিকেটেই তারা সমান ভাল করছে।’