চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বাংলাদেশের আকাশে দেখা যাচ্ছে শনি গ্রহের বলয়

বাংলাদেশের আকাশে দেখা যাচ্ছে শনি গ্রহের বলয়। বর্তমানে সূর্য অস্ত যাবার পর থেকে পুবাকাশে শনি গ্রহ উদিত হয়ে সারারাত আকাশে দৃশ্যমান। এই গ্রহ দেখতে রাজধানীতে ক্যাম্পের আয়োজন করেছে অনুসন্ধিৎসু চক্র।

অনুসন্ধিৎসু চক্রের জ্যোতির্বিজ্ঞান বিভাগের সভাপতি মো.শাহজাহান মৃধা জানান, বর্তমানে পৃথিবী, শনি ও সূর্যের মাঝখানে অবস্থান করছে। ফলে বছরের অন্যান্য সময়ের তুলনায় এখন থেকে জুন মাসের শেষ পর্যন্ত শনি থাকবে পৃথিবীর সবচে নিকটে ও সবচাইতে উজ্জ্বল। তাই শনি গ্রহের প্রধান আকর্ষণ অপরুপ বলয় দেখার এটাই উত্তম সময়।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

জ্যোতির্বৈজ্ঞানিক এ ঘটনাটি যথাযথভাবে পর্যবেক্ষণ ও সাধারণ মানুষকে দেখানোর জন্য বিজ্ঞান সংগঠন অনুসন্ধিৎসু চক্র ১৯ জুন ২০১৮ থেকে ২৯ জুন ২০১৮ পর্যন্ত বিভিন্ন স্থানে শনির বলয় পর্যবেক্ষণ ক্যাম্পের আয়োজন করেছে। ২৩ জুন শনিবার ১নং সিদ্ধেশ্বরী লেন ছাদে, অচ অবজারভেটরিতে রাত ১০ টা থেকে টেলিস্কোপে শনি গ্রহের বলয় পর্যবেক্ষণ শুরু হবে।

পর্যবেক্ষণের জন্য ক্যাম্পে ১৪ ইঞ্চি এবং ৮ ইঞ্চি মিড ক্যাসিগ্রেইন টেলিস্কোপ ও ফটোমিটার থাকবে। এছাড়া আগামী ২৭ জুন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় খেলার মাঠে রাত ৮টা থেকে টেলিস্কোপে শনির বলয় পর্যবেক্ষণ ক্যাস্প শুরু হবে। আকাশ মেঘমুক্ত থাকা সাপেক্ষে ক্যাস্পগুলো অনুষ্ঠিত হবে। ক্যাস্পগুলো সর্বসাধারণেরর জন্য উন্মুক্ত থাকবে। ক্যাম্প থেকে শনি গ্রহের ছবি ও বৈজ্ঞানিক তথ্য সংগ্রহ করা হবে।

Bellow Post-Green View