চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Group

বাংলাদেশি সাংবাদিকদের জন্য মোবাইল প্রশিক্ষণ নিয়ে এসেছে ফেসবুক

Nagod
Bkash July

বাংলাদেশে এক হাজারের বেশি সাংবাদিকদের জন্য নতুন প্রশিক্ষণ নিয়ে এসেছে ফেসবুক জার্নালিজম প্রোজেক্ট।

এর সঙ্গে যুক্ত হয়েছে সেন্টার ফর ইনভেস্টিগেটিভ রিপোর্টিং (সিআইআর) এবং সেন্টার ফর কমিউনিকেশন অ্যাকশন বাংলাদেশ (সি-ক্যাব)। ফেসবুক ফান্ডামেন্টালস ফর নিউজ নামের এই প্রোগ্রামটি মোবাইল স্কিলিং পার্টনার বিগস্প্রিং-এর মাধ্যমে সম্পূর্ণ ডিজিটালি প্রদান করা হবে।

মোবাইল কারিকুলামটি বাংলা ও ইংরেজি উভয় ভাষায় পাওয়া যাবে। অনলাইন নিরাপত্তা, ফেসবুকের ব্যবহার, এবং প্ল্যাটফর্মটিতে যথাযথভাবে কিভাবে ভিডিও ব্যবহার করা যায়—এমন বিষয়গুলো এই প্রশিক্ষণে অন্তর্ভুক্ত থাকবে। মোবাইল ও ওয়েবসাইটের মাধ্যমে প্রোগ্রামটিতে অংশগ্রহণ করা যাবে।

ফেসবুক এশিয়া প্যাসিফিকের নিউজ পার্টনারশিপের পরিচালক অঞ্জলি কাপুর বলেন, “বিশ্বব্যাপী মানসম্মত সাংবাদিকতাকে সমর্থন করা এবং সাংবাদিকদের টুলস ও প্রশিক্ষণ প্রদানের ব্যাপারে আমরা দৃঢ়প্রতিজ্ঞ। এই প্রোগ্রামটি শুরু করার আগে আমরা সংবাদ কমিউনিটি এবং আমাদের এশিয়া প্যাসিফিক অঞ্চলের পার্টনারদের সাথে আলোচনা করেছি। তারা শনাক্ত করেছেন যে, আরো কার্যকরীভাবে ফেসবুক ব্যবহার করার জন্য সাংবাদিকদের প্রাথমিক দক্ষতার ক্ষেত্রে সহযোগিতার প্রয়োজন। আমরা আশা করছি, এই প্রোগ্রামটি সাংবাদিকদের ডিজিটাল পরিবেশের সাথে মানিয়ে নিতে সাহায্য করবে এবং তাদের কমিউনিটিকে আরো সচেতন ও প্রতিজ্ঞ করে তুলবে।”

সেন্টার ফর কমিউনিকেশন অ্যাকশন বাংলাদেশ-এর নির্বাহী পরিচালক জেইন মাহমুদ বলেন, “ফেসবুকের এই উদ্যোগকে আমরা স্বাগত জানাই। এই নতুন কারিকুলাম দেশজুড়ে আমাদের সাংবাদিকদের সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের দক্ষতা ও রিপোর্টিংয়ের ভিত্তি আরও জোরদার করে তুলবে। বিগস্প্রিংয়ের প্রযুক্তির কারণে মোবাইল প্ল্যাটফর্মের মাধ্যমে এই প্রশিক্ষন সবাই নিতে পারবে। এতে করে দেশব্যাপী আরো দ্রুতভাবে আরো বেশি সাংবাদিকদের কাছে এই প্রোগ্রামের পৌঁছে যাওয়া নিশ্চিত হলো – যার প্রভাব আজ থেকেই শুরু হতে যাচ্ছে।”

সেন্টার ফর ইনভেস্টিগেটিভ রিপোর্টিং-এর নির্বাহী পরিচালক দিল্রুকশি হান্ডুনেট্টি বলেন, “এই পার্টনারশিপ আমাদের পরবর্তী প্রজন্মের সাংবাদিকদের প্রশিক্ষনের সুযোগ করে দেবে। বিভিন্ন প্ল্যাটফর্ম ব্যবহার করে গল্প বলার নতুন ধরন শেখানোর মাধ্যমে তাদেরকে প্রস্তুত করবে। এ ধরনের উদ্যোগ স্থানীয় সাংবাদিক এবং নিউজরুমের কাজকে সমর্থন করতে আমাদের সহায়তা করবে। এতে করে তারা আরো বিস্তারিতভাবে গ্রাউন্ড-ব্রেকিং খবর তুলে ধরার মাধ্যমে কমিউনিটির ক্ষমতায়নের কাজ করবে।”

বিগস্প্রিংয়ের প্রতিষ্ঠাতা ও সিইও ভক্তি ভিথাহালানি বলেন, “বাংলাদেশের সাংবাদিকদের ডিজিটাল দক্ষতা বৃদ্ধির জন্য মোবাইল প্ল্যাটফর্মটি নিয়ে আসতে পেরে আমরা আনন্দিত। বিগস্প্রিংয়ের প্ল্যাটফর্ম ব্যবহারকারীরা ছোট ছোট কন্টেন্টের মাধ্যমে দক্ষতা বৃদ্ধির  জন্য লার্নিং কমিউনিটির সাথে যুক্ত হতে পারেন। আমাদের এই প্ল্যাটফর্মটি মোবাইলে ব্যবহারযোগ্য ও বহুভাষী, এবং এটি ব্যবহার করা খুবই সহজ। বাংলাদেশের সাংবাদিকদের গুরুত্বপূর্ণ কাজ চালিয়ে যেতে এটি তাদের সহায়তা করবে। এই প্রচেষ্টার অংশীদার হতে পেরে আমরা গর্বিত।”

সাংবাদিকরা অ্যাপল ও অ্যান্ড্রয়েড ফোনে এই প্রোগ্রামটির জন্য রেজিস্টার করতে পারবেন। এর আগেও বাংলাদেশি সাংবাদিকদের রিপোর্টিং দক্ষতা বাড়ানোর জন্য ফেসবুক জার্নালিজম প্রোজেক্ট বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। সম্প্রতি শুরু হওয়া রয়টার্স ডিজিটাল জার্নালিজম কোর্স-টিও এর অন্তর্ভুক্ত।

BSH
Bellow Post-Green View