চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বাংলাদেশসহ ৪ দেশের পুলিশের জন্য ব্রিটিশ সহায়তা নিয়ে বিতর্ক

ব্রিটেনের পুলিশ বাহিনীর বাজেট কাটছাট করে বাংলাদেশসহ চার দেশের পুলিশ বাহিনীকে মিলিয়ন মিলিয়ন ইউরো সহায়তা দেওয়ায় যুক্তরাজ্যজুড়ে হৈ-চৈ শুরু হয়েছে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

‘দ্যা সান’ এক প্রতিবেদনে জানিয়েছে, গত চার বছরে বাংলাদেশ, কঙ্গো, নাইজেরিয়া এবং মালাবির পুলিশ বাহিনীর উন্নয়নে ১৮৫ মিলিয়ন ইউরো খরচ করেছে ব্রিটেন।

বিতর্কের কারণ ব্রিটেন অন্য দেশের পুলিশ বাহিনীকে সহায়তা করলেও খোদ ব্রিটিশ পুলিশ বাহিনীর অনেকে চাকরি হারিয়ে বেকার বসে আছেন, অনেক পুলিশ স্টেশন বন্ধও হয়ে গেছে।

যেখানে শুধু লাঙ্কাশায়ারেই ২৯টি পুলিশ স্টেশন বন্ধ হয়ে গেছে, সেখানে শুধু কঙ্গোতেই ব্রিটিশ সহায়তায় খোলা হয়েছে ২৩টি নতুন পুলিশ স্টেশন।

ব্রিটেইন’স ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এর অর্থায়নে অন্যদেশে পুলিশ বাহিনীকে প্রকল্প সহায়তা দেয় যুক্তরাজ্য।

নিজ দেশে খরচ কমিয়ে অন্যদেশে এরকম সহায়তার সমালোচনা করে বিরোধী লেবার পার্টি বলেছে, ক্ষমতাসীনদের ছাটাই পরিকল্পনায় ২০১০ সাল থেকে ১৭,০০০ কর্মকর্তা চাকরি হারিয়েছেন। আরো প্রায় ৩০,০০০ অফিসার চাকরি হারানোর আশংকার মধ্যে আছেন।

ব্রিটিশ পুলিশ ফেডারেশনের চেয়ারম্যান স্টিভ হোয়াইট বলেন, এরকম কাটছাটে ব্রিটেনের পুলিশকে আধাসামরিক বাহিনীর আদলে গড়ে তোলার যে পরিকল্পনা তা বাধাগ্রস্ত হবে।

তবে নিজ দেশের পুলিশ বাহিনী এবং অন্যদেশের পুলিশ বাহিনীর জন্য ব্রিটিশ সহায়তাকে কেন্দ্র করে ‘নাকি কান্না’ না দেখানোর পরামর্শ দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী তেরেসা মে।

Bellow Post-Green View