চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বাংলাদেশকে ঘৃণা করেন রমিজ রাজা

বেশ কয়েক বছর ধরেই বাংলাদেশ ক্রিকেটের উন্নতি যেন মেনে নিতে পারছেন না পাকিস্তানী সাবেক খেলোয়াড় ও ধারাভাষ্যকার রমিজ রাজা। দুবাইয়ে অনুষ্ঠিত পাকিস্তান সুপার লিগ- পিএসএল এ রমিজ রাজা বাংলাদেশের খেলোয়াড় বিশ্বসেরা সাকিব আল হাসান ও ড্যাশিং ওপেনার তামিম ইকবালকে নিয়ে কমেন্টি বক্সে এবং ম্যাচ শেষে পুরস্কার বিতরণীতে কটাক্ষ করেছেন।

বাংল‍াদেশে আধুনিক ক্রীড়া সাংবাদিকতার পথিকৃৎ ফরহাদ টিটো রমিজ রাজার বাংলাদেশের খেলোয়াড়দের নিয়ে এমন কটাক্ষের জন্য সামজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে স্ট্যাটাস পোস্ট করেছেন।

তিনি লিখেছেন, এটি ২০১২ সালের ১৭ আগস্ট দৈনিক কালের কন্ঠের ক্রীড়া সম্পাদক Mustafa Mamun কে পাঠানো আমার ই-মেইলের স্ক্রিনশট (দু’তিনটা বানান ভুল আছে) । লেখাটা পরের দিন ছাপা হয়েছিলো সেই পত্রিকায় “শাবাশ রাজা ” শিরোনামেই । তখন এশিয়া কাপ ক্রিকেট চলছিলো ঢাকায় । টিভিতে খেলা দেখতে দেখতে সেবারই প্রথম আবিষ্কার করেছিলাম রমিজ রাজা নামের পাকিস্তানী ভাষ্যকার সূক্ষ্ম ষড়যন্ত্রে নেমেছেন ক্রিকেট মাঠে বাংলাদেশকে অপমান করার ।

Advertisement

লেখাটি কালের কন্ঠে ছাপা হওয়ার পর আমার অজান্তেই ওদের সহযোগী ইংরেজি পত্রিকা New Age-এ অনুদিত হয়ে ছাপা হয়েছিলো । ইংরেজিতে ছাপা হওয়ার দিনই মুম্বাই থেকে Bipin Dani নামের ক্রিকেট স্পেশালিষ্ট সাংবাদিক আমাকে ফোন করেন কানাডায় । ভারতের প্রভাবশালী একটি মিডিয়া গ্রুপের সাংবাদিক বিপিন আমার কাছে অনুমতি চাওয়ার জন্য ফোনটা করেছিলেন – লেখাটা তারা ছাপতে চান ভারতে (English version)। আমি অনুমতি দিয়েছিলাম এক শর্তে যে, একটি শব্দও পরিবর্তন করা যাবে না এর । তিনি আমাকে কথা দিয়েছিলেন আমার চাওয়া মতোই হবে । এরপর তিনি ছোটখাটো একটা টেলিফোন সাক্ষাতকারও নিয়েছিলেন আমার।

যা-ই হোক, আজ বাংলাদেশের ক্রিকেটমহলে বারবার উচ্চারিত হচ্ছে রমিজ রাজা
নামটা (নেগেটিভ ফর্মে)। গত দুই দিন পিএসএলে সাকিব ও তামিমের প্রতি(আসলে
বাংলাদেশের প্রতি) মাইক্রোফোন হাতে তার অবজ্ঞাসুলভ আচরণ বাংলাদেশের আপামর
ক্রিকেটপ্রেমীদের মাথায় আগুন ধরিয়ে দিয়েছে ।

আমি কাউকে ব্যক্তিগত আক্রমণের পক্ষে না তবু এটুকু বলবোই যতোটা বড় কমেন্টেটর রমিজ রাজা বোধ করি তারচে’ বড় Bangladesh hater !