চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বসন্তের দুপুরে ‘স্বপ্নজাল’, সন্ধ্যায় ‘কমলা রকেট’

টিএসসিতে ভালোবাসা দিবসের দুপুর সাড়ে তিনটায় ‘স্বপ্নজাল’ ও সন্ধ্যা সাড়ে ছয়টায় ‘কমলা রকেট’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক মিলনায়তনে চলছে ছয় দিনব্যাপী আমার ভাষার চলচ্চিত্র উৎসব। ১০ ফেব্রুয়ারি শুরু হওয়ায় বাংলা ভাষার চলচ্চিত্র নিয়ে সবচেয়ে বড় এই আসরে ১৪ ফেব্রুয়ারি দেখানো হচ্ছে গত বছরের দুই আলোচিত ছবি গিয়াস উদ্দিন সেলিমের ‘স্বপ্নজাল’ ও নূর ইমরান মিঠুর ‘কমলা রকেট’।

বিজ্ঞাপন

আমার ভাষার চলচ্চিত্র উৎসবের পর্দা নামছে ১৫ ফেব্রুয়ারি। শেষ দিনে কোনো পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র না থাকলেও দেখানো হবে ‘খুঁটি’ নামে একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র।পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শনীর শেষ দিন ১৪ ফেব্রুয়ারি। এদিন সকাল ১০টায় দেখানো হয় সত্যজিৎ রায়ের বিখ্যাত চলচ্চিত্র ‘চারুলতা’। দুপুর ১টা থেকে শুরু হচ্ছে কলকাতার আলোচিত ছবি ‘বাকিটা ব্যক্তিগত’। এরপর দুপুর সাড়ে তিনটায় দেখানো হবে পরীমনি ও ইয়াশ রোহান অভিনীত ‘স্বপ্নজাল’ এবং সন্ধ্যা সাড়ে ৬টায় দেখানো হবে পুরস্কারপ্রাপ্ত ছবি ‘কমলা রকেট’।

প্রতি বছর ফেব্রুয়ারি মাসে বাংলা ভাষা সৈনিকদের স্মরণে বাংলা ভাষার চলচ্চিত্র নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ আয়োজন করে ‘আমার ভাষার চলচ্চিত্র’ শীর্ষক চলচ্চিত্র উৎসব। বাংলা চলচ্চিত্র প্রদর্শনীর সর্ববৃহৎ আসর বলা হয় এই আসরটিকে। যার মাধ্যমে বাংলা চলচ্চিত্রের স্বর্ণোজ্জ্বল ইতিহাস এবং সমসাময়িক বাংলা চলচ্চিত্র কে তুলে ধরা হয় সাধারণ দর্শকের দ্বারপ্রান্তে।

তারই ধারাবাহিকতায় এই আসরে এবার দেখানো হচ্ছে গেল বছরে মুক্তিপ্রাপ্ত বেশকিছু আলোচিত চলচ্চিত্রসহ পুরনো ও কালজয়ী কিছু বাংলা ছবিও। যে তালিকায় নাম আছে অনম বিশ্বাসের ‘দেবী’, নূর ইমরান মিঠুর ‘কমলা রকেট’, রায়হান রাফীর ‘দহন’, আসিফ ইসলাম ও ফয়সাল রদ্দির ‘পাঠশালা’, বিজন ইমতিয়াজের ‘মাটির প্রজার দেশে’ ও গিয়াস উদ্দিন সেলিমের ‘স্বপ্নজাল’ যেমন আছে তেমনি সদ্য প্রয়াত কিংবদন্তি নির্মাতা আমজাদ হোসেনের কালজয়ী চলচ্চিত্র ‘ভাত দে’ এবং সাইদুল আনাম টুটুল পরিচালিত প্রশংসিত ছবি ‘আধিয়ার’ ও আছে।

বাংলা চলচ্চিত্রের চার কৃতি নির্মাতা মৃণাল সেনের ‘আকালের সন্ধান’, সত্যজিত রায়ের ‘চারুলতা’, ঋত্বিক ঘটকের ‘তিতাস একটি নদীর নাম’ এবং জহির রায়হানের ‘আনোয়ারা’ও এই উৎসবে দেখানো হয়।

বিজ্ঞাপন

এছাড়া উৎসবে দেখানো হয়েছে তানভীর মোকাম্মেলের ‘নদীর নাম মধুমতি’, মাসুম আজিজের ‘সনাতন গল্প’, প্রসূন রহমানের ‘জন্মভূমি’ ও কলকাতার প্রদিপ্ত ভট্টাচার্যর ‘বাকিটা ব্যক্তিগত’ ছবিগুলো।

এরইমধ্যে এই উৎসবে প্রতিযোগিতা করেছে ৬টি ছবি। দেবী, দহন, সনাতন গল্প,পাঠশালা, মাটির প্রজার দেশে ও কমলা রকেট। যারমধ্যে ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ‘কমলা রকেট’ ছবিটি বাগিয়ে নিয়েছে হীরালাল সেন পদক। ১৩ ফেব্রুয়ারি পদক প্রদান অনুষ্ঠানে ইমপ্রেস টেলিফিল্মের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজার হাতে এবারের পদক তুলে দেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।

আয়োজক সূত্রে জানা গেছে, আমার ভাষার চলচ্চিত্র উৎসবের প্রায় প্রতিটি সিনেমা দেখতে দর্শনার্থীদের ভিড় ছিলো আশা ব্যঞ্জক। বিশেষ করে জয়া আহসানের ‘দেবী’সহ আরো কয়েকটি ছবি দেখতে মিলনায়তন ছিলো পুরো হাউজফুল! আয়োজকরা আশা করছেন ‘স্বপ্নজাল’ ও ‘কমলা রকেট’ দেখতেও মিলনায়তনে উপচে পড়বে দর্শক!

Bellow Post-Green View