চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বলে লালা লাগানো নিষেধ, ঘাম চলবে!

বলে দেহের ঘাম লাগানো যাবে, থুথু নয়! আপাতত স্বাগতিক আম্পায়ারদের দিয়ে সিরিজ চালাতেও সমস্যা নেই। কোভিড সাবস্টিটিউট বলেও কোনো অপশন থাকছে না ক্রিকেটে- এমন সব পরিবর্তন কিংবা নিয়মের সুপারিশ করেছে অনিল কুম্বলের নেতৃত্বাধীন আইসিসির ক্রিকেট কমিটি।

কমিটির প্রধান কুম্বলে জানিয়েছেন, ক্রিকেটারদের ‘সুরক্ষার’ বিষয়টি মাথায় রেখেই এসব সুপারিশ করেছে তারা। সুপারিশ আইসিসির কাছে পাঠানো হয়েছে। ২৮মে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বোর্ড সভায় গৃহীত হবে চূড়ান্ত সিদ্ধান্ত।

বিজ্ঞাপন

সোমবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভায় অনিল কুম্বলে ছাড়াও উপস্থিত ছিলেন রাহুল দ্রাবিড়, মাহেলা জয়াবর্ধনে, অ্যান্ড্রু স্ট্রাউস, বেলিন্ডা ক্লার্ক ও শ্রীলঙ্কার কোচ মিকি আর্থার। আম্পায়ারদের পক্ষ থেকে উপস্থিত ছিলেন রিচার্ড এলিনওয়ার্থ। সভায় ভিডিও প্রেজেন্টেশন দেখিয়েছেন আইসিসির প্রধান চিকিৎসা উপদেষ্টা পিটার হার্কোর্ট।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

পিটারের পক্ষ থেকে জানানো হয়েছে, লালা থেকে সরাসরি অন্যের দেহে করোনা ছড়িয়ে পড়তে পারে, তাই বল উজ্জ্বল করার কাজে লালা বা থুথু সরাসরি ব্যবহার নিষিদ্ধ করা উচিত। পর্যাপ্ত নিরাপত্তা মেনে খেলোয়াড়রা চাইলে ঘাম ব্যবহার করতে পারেন।

লালার বাইরে আর কী কী কৃত্রিম বস্তু ব্যবহার করা যায় তা নিয়েও আলোচনা হয়েছে সভায়। বিশেষ কোনো কাপড়, ভ্যাসলিন কিংবা মিন্ট ব্যবহার করা যায় কিনা তা নিয়ে আলোচনা হয়েছে। প্রয়োজনে বোলারদের উপযোগী করে উইকেট বানানোর প্রস্তাবও রাখা হয়েছে ক্রিকেট কমিটির আলোচনায়।

২০০২ সালের পর এই প্রথম নিরপেক্ষ আম্পায়ার ছাড়াই টেস্ট পরিচালনা করার কথা বলা হয়েছে সভায়। কারণ বর্তমান অবস্থায় আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ থাকায় আম্পায়ারদের জন্য অন্য দেশে যাওয়া কষ্টসাধ্য, আপাতত নিজ দেশের আম্পায়ার দিয়েই ম্যাচ পরিচালনা কথা সুপারিশ করা হয়েছে সেজন্য।