চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বলিউড সিনেমার যেসব অ্যাকশন দৃশ্যে অসহায় বিজ্ঞান

অ্যাকশনকে অতিরঞ্জিত করতে গিয়ে অবাস্তব ও অবৈজ্ঞানিক সব দৃশ্য দেখানো হয় বলিউড সিনেমায়

বলিউড মানেই সিনেমার একটি বড় অংশ জুড়ে থাকবে প্রেম-ভালোবাসার গল্প। পাশাপাশি নাচ ও গানের ব্যাপারটা যেন এক অন্য মাত্রার আকর্ষণ! তবে বর্তমান সময়ে অ্যাকশনের দিক থেকেও অনেক এগিয়ে বলিউড সিনেমা। যদিওবা অনেক সময় এই অ্যাকশনকে অতিরঞ্জিত করতে গিয়ে অবাস্তব ও অবৈজ্ঞানিক সব দৃশ্য দেখানো হয় পর্দায়। যা দর্শকদের কাছেও খুব বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। চলুন এক নজরে জেনে আসি এমনই কিছু বলিউড সিনেমার নাম এবং সিনেমাগুলোর সেই সব দৃশ্য সম্পর্কে:

টাইগার শ্রফ অভিনীত ‘বাঘি থ্রি’ সিনেমা
ভারতে করোনা সংক্রমণ শুরুর আগেই চলতি বছরের শুরুতে মুক্তি পেয়েছিল টাইগার শ্রফ অভিনীত অন্যতম অ্যাকশনধর্মী সিনেমা ‘বাঘি থ্রি’। তবে ছবিটি মুক্তির আগে এর অ্যাকশনের দৃশ্য নিয়ে যতটা মাতামাতি হয়েছিল তার অনেকটাই ছবিটি পর্দায় দর্শকরা দেখার পর অবাস্তব মনে করেছেন। যা দর্শকদের কাছে গ্রহণযোগ্য বলে মনে হয়নি। বিশেষ করে সেই দৃশ্যটি যেখানে দেখা যায় তিনটি হেলিকপ্টার এবং বিশাল আকৃতির বড় বড় ট্যাঙ্ক গুলোকেও কতটা সহজে ধ্বংস করে ফেলছে ছবির নায়ক টাইগার! যেন এসব কিছু তার বাম হাতের খেলা।

বিজ্ঞাপন

বাতাসে ভাসমান অবস্থায় পঙ্কজ কাপুরের উড়ে আসা
নিশ্চয় বুঝতে পারছেন কোন সিনেমার কোন দৃশ্যের কথা বলছি! হ্যাঁ, ঠিক ধরেছেন, বলছি ‘ম্যায় প্রেম কি দিওয়ানি হু’ সিনেমাটির কথা। যেখানে সাইকেল রেসিংয়ের সময় দেখা গিয়েছিল সাইকেলের ব্রেক চেপেই বেশ কিছুটা বাতাসে ভাসমান অবস্থা ছিল পঙ্কজ কাপুর। যা দর্শকদের অনেকের কাছেই বেশ হাস্যকর মনে হয়েছিল।

‘রেস টু’ সিনেমায় বিমান থেকে গাড়ি নিয়ে সাইফ আলী খানের অবতরণ করা
‘রেস টু’ সিনেমার একদম শেষের দিকে একটি দৃশ্য নিশ্চয় দর্শকদের মনে আছে যেখানে দেখা গিয়েছিল কীভাবে ধ্বংসের মুখে পড়া একটি বিমান থেকে গাড়ি নিয়ে মাঝ আকাশে অবতরণ করেছিলেন সাইফ আলী খান এবং দীপিকা পাডুকোন। যদিও গাড়িটির চার ধারে চারটি প্যারাস্যুট ছিল। তারপরে ব্যাপারটা কোনোভাবে যৌক্তিক না যে শুধুমাত্র প্যারাস্যুটের সাহায্যে এত ভারী একটি গাড়ি মাঝ আকাশে অবতরণ করতে পারবে।

অজয় দেবগণের ‘সিংহাম’ ছবিতে অ্যাকশন
অ্যাকশনের দিক থেকে বলিউড সিনেমার থেকেও অনেক বেশি এগিয়ে ভারতীয় দক্ষিণী সিনেমাগুলো। তবে অজয় দেবগণ অভিনীত ‘সিংহাম’ ছবিটির কথাই যদি বলতে হয় তবে সেখানেও দক্ষিণী সিনেমার অ্যাকশনের নানান ধাঁচ পাওয়া যায়। ‘সিংহাম’ এর অ্যাকশনের অধিকাংশ দৃশ্যই খুব অবাস্তব।

‘রেস থ্রি’ ছবিতে সালমানের ব্যবহৃত রকেট লান্সার
‘রেস থ্রি’ ছবিটিতে সালমান খান ব্যবহৃত রকেট লান্সারটি নিয়ে অনেক তর্ক-বিতর্ক হয়েছে। কেননা তিনি যখন রকেটটি ব্যবহার করে দুইটি গাড়ি ধ্বংস করেছিলেন তখন কোন সুইচ কিংবা অন্য কিছুই প্রেস করেননি। যা সিনেমা বিশ্লেষক সহ দর্শকদের কাছেও প্রচণ্ড অবাস্তব একটি বিষয় মনে হয়েছে।