চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বলিউড বনাম আঞ্চলিক ছবি: পরমব্রত’র অকাট্য যুক্তি

‘বলিউড ভার্সেস আদার্স: নো স্ক্রিন ফর রিজিওনাল ফিল্মস’ শিরোনামে একটি প্যানেল ডিসকাশনের আয়োজন করেছিল ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া টুডে। সেখানে হিন্দি সাম্রাজ্যবাদের চলচ্চিত্র আগ্রাসনের বিরুদ্ধে গর্জে উঠলেন বিশিষ্ট বাঙালি অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়।

আলোচনায় উপস্থিত ছিলেন সায়নি গুপ্ত, অর্জুন চক্রবর্তী, পাওলি দাম, অনিক দত্ত এবং পরমব্রত চট্টোপাধ্যায়। আলোচনার বিষয়বস্তু ছিল বাংলা ছবির ভবিষ্যৎ এবং বর্তমান সময়ের সংকটগুলো নিয়ে। সেই মঞ্চেই হিন্দি ছবির সাথে বাংলা ছবির বৈষম্যের বিষয়ে কথা বলেন পরমব্রত।

আলোচকদের পরমব্রত বলেছেন, আপনাদের বিতর্কের বিষয় বলিউড সিনেমা বনাম আঞ্চলিক সিনেমা। এক্ষেত্রে “আঞ্চলিক” শব্দটির এন্টি-থিসিস কী বলুন তো? জাতীয়, তাই না? সুতরাং আপনারা পরোক্ষে বুঝিয়ে দিচ্ছেন হিন্দি ভাষার সিনেমা তথা বলিউডের সিনেমা জাতীয় সিনেমা। আপনারা স্পষ্ট করে দিচ্ছেন, আমার ভাষার সিনেমাকে আপনারা এদেশের জাতীয় সিনেমা মনে করেন না, আঞ্চলিক সিনেমা মনে করেন।

পরমব্রত আরও বলেন, এই আগ্রাসনের ফলে আমি যে রাজ্যের প্রতিনিধিত্ব করি, সেই রাজ্যে সিনেমা হলে হিন্দি সিনেমা ২০টি শো পেলেও আমার ভাষার বড় সিনেমা দিনে ৫টি শোও পায়না, ছোট ইন্ডিপেন্ডেন্ট ফিল্ম মেকার হলে তো ১টি শো পাওয়াও কষ্টকর। আমি ঋত্বিক, সত্যজিৎ , তপন সিনহা, মৃণাল সেনদের ঐতিহ্যে ভাস্বর বাংলা সিনেমার প্রতিনিধিত্ব করছি। আমরা তুচ্ছ নই। আমাদের সমান অধিকার প্রয়োজন।

শেয়ার করুন: