চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বলিউডে কি বয়স্ক অভিনেত্রীর অভাব পড়েছে?

বয়স্ক অভিনেত্রী থাকতে তাপসী-ভূমিকে কেন বুড়ি সাজানো?-‘সান্দ কি আঁখ’ ছবিটি নিয়ে চটেছেন বলিউডের বয়স্ক অভিনেত্রীরা…

‘সান্দ কি আঁখ’ ছবিতে ষাট বছরের নারীর চরিত্রে অভিনয় করছেন তাপসী পান্নু এবং ভূমি পেডনেকার। তরুণ দুই অভিনেত্রীকে প্রবীন চরিত্রে নেয়ায় সোশ্যাল মিডিয়ায় চলছে আলোচনা-সমালোচনা।

দেশের দুই প্রবীনতম শ্যুটার চন্দ্রো তোমর এবং প্রকাশী তোমর এর জীবনের উপরে তৈরি হচ্ছে ‘সান্দ কি আখ’। বায়োপিকধর্মী এই ছবিতে তাপসী পান্নু এবং ভূমি পেডনেকার এর বয়স বাড়ানোর জন্য প্রস্থেটিক এবং মেকআপ ব্যবহার করা হয়েছে। ফলে মেকআপের পেছনেও প্রচুর অর্থ এবং সময় ব্যয় হয়েছে।

দেশের দুই প্রবীনতম শ্যুটার চন্দ্রো তোমর এবং প্রকাশী তোমর এর জীবনের উপরে তৈরি হচ্ছে ‘সান্দ কি আখ’…

আর এ কারণেই বেজায় চটেছেন বলিউডের বেশ কয়েকজন প্রবীন অভিনেত্রী। এরমধ্যে টুইটারে নিনা গুপ্তা লিখেছেন, ‘আমাদের বয়সের চরিত্রে তো অন্তত আমাদের অভিনয় করতে দাও।’ তার এই টুইটের নিচে অনেকেই কমেন্ট করেছেন বলিউডে বয়স্ক শিল্পীদের কাজের সুযোগের অভাবের কথা।

প্রবীন শিল্পীদের অভিযোগ, তাদের জন্য বলিউড সিনেমায় ভালো চরিত্র পাওয়া যায় না। বেশিরভাগ ক্ষেত্রেও নানি-দাদির চরিত্রে অভিনয়ের প্রস্তাব পান তারা। কিন্তু সেসব চরিত্রে ভালো কাজ করার সুযোগ নেই।

সুরেখা সিক্রি একটি সাক্ষাৎকারে সম্প্রতি বলেছেন, ‘এই ইন্ডাস্ট্রিকে বয়স্ক নারীদের জন্য কোনো চরিত্র তৈরি করা হয় না। প্রথম পছন্দ গ্ল্যামারই থাকে। মেরিল স্ট্রিপ বা হেলেন মিরেনকে দেখুন। আমার মতো সিনিয়র শিল্পীরা কি সেই সম্মানটা পাই?’

বিষয়টি নিয়ে সমালোচনা হওয়ায় মুখ খুলেছেন তাপসী পান্নু। আত্মপক্ষ সমর্থন করে এই অভিনেত্রী বলেছেন, ‘অনুপম খেরের সরাংস নিয়ে তো প্রশ্ন তোলা হয়নি। নার্গিস দত্ত যখন সুনীল দত্তের মা সেজেছিলেন তখনও প্রশ্ন তোলা হয়নি। হেয়ার স্প্রে ছবিতে জন ট্রাভোল্টা যখন নারীর চরিত্রে অভিনয় করেছেন তখন প্রশ্ন তোলা হয়েছিল? অথবা আমির খান যখন থ্রি ইডিয়টস এ কলেজের ছাত্র সেজেছিলেন তখন?’

এপ্রিল মাসের ১৬ তারিখ এই ছবির পোস্টার প্রকাশ পেয়েছিল। পোস্টারে বন্দুক হাতে দেখা গিয়েছিল বৃদ্ধা তাপসী এবং ভূমিকে। ছবিটি প্রযোজনা করেছেন অনুরাগ কাশ্যপ। পরিচালনা করেছেন তুষার হীরানন্দানি। ২৫ অক্টোবর মুক্তি পাচ্ছে ‘সান্দ কি আঁখ’।
ট্রেলারে ‘সান্দ কি আঁখ’:

শেয়ার করুন: