চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বর্ষসেরা দলের অধিনায়ক কোহলি, সাকিবের জায়গা হয়নি

বিশ্বকাপ ফাইনালের মহাকাব্যিক অপরাজিত ৮৪, পরে অ্যাশেজের গতিপথ পাল্টে দেয়া দুটি সেঞ্চুরি, বেন স্টোকসকে এনে দিয়েছে গত বছরের জন্য আইসিসির বর্ষসেরা ক্রিকেটারের খেতাব। স্টোকসের দেশেই ২০১৯ বিশ্বকাপে ব্যাটে-বলে দুর্দান্ত সময় কাটানো সাকিব আল হাসান জায়গা পাননি বর্ষসেরা ওয়ানডে দলে।

বাংলাদেশের স্পিন-অলরাউন্ডার সাকিব আইসিসির নিষেধাজ্ঞায় আছে। গত অক্টোবরে তাকে শাস্তি দিয়েছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি। ম্যাচ ফিক্সারদের কয়েকদফা প্রস্তাব নিজ বোর্ডের নিরাপত্তা কর্মকর্তা ও আইসিসির নিরাপত্তা কর্মকর্তাদের কাছে গোপন করে দুই বছরের নিষেধাজ্ঞা জুটেছে। যার একবছর অবশ্য স্থগিত নিষেধাজ্ঞা। সেটির জেরই হয়ত পড়ল আইসিসির বর্ষসেরা দলে। সংস্থাটি তাদের সবধরনের র‌্যাঙ্কিং টেবিল থেকেও সাকিবের নাম সরিয়ে নিয়েছে।

ইংল্যান্ডে বসা গত ওয়ানডে বিশ্বকাপে দারুণসব রেকর্ডের দেখা পেয়েছেন সাকিব। এক আসরে ৫০০ বা তার বেশি রান ও ১০ উইকেট নেয়া প্রথম ক্রিকেটার হয়েছেন। টুর্নামেন্টে তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন। ২ সেঞ্চুরির সঙ্গে ৫ ফিফটি নামের পাশে। ৮ ম্যাচে ৬০৬ রান, গড় ৮৬.৫৫। স্ট্রাইকরেটও ছিল একশর কাছাকাছি। স্পিন ভেল্কিতে ১১ উইকেট তো আছেই। গত বছর ১১ ওয়ানডে খেলে মোট ৭৪৬ রান ছিল সাকিবের। বিশ্বকাপের বাইরে আরও দুটি অর্ধশতক ছিল।

২০১৯ সালের জন্য আইসিসির বর্ষসেরা টেস্ট ও ওয়ানডে দলের অধিনায়ক নির্বাচিত হয়েছেন ভারতের দলনেতা বিরাট কোহলি। বিভিন্ন দেশের সাবেক ক্রিকেটার, ক্রিকেট বিশ্লেষক, ক্রীড়া সাংবাদিকদের ভোটে নির্বাচিত হয়েছে সেরা স্কোয়াড।

অ্যান্ড্রু ফ্লিনটফ ও জোনাথন ট্রটের পর আবারও কোনো ইংলিশ ক্রিকেটার হিসেবে বেন স্টোকস জিতেছেন বর্ষসেরার খেতাব। বিশ্বকাপ ফাইনালের মহাকাব্যিক অপরাজিত ৮৪ তো আছেই। ঘরের মাঠে অ্যাশেজের গতিপথ পাল্টে দেয়া দুর্দান্ত দুটি সেঞ্চুরি, লিডসের সেই অপরাজিত ১৩৫, স্টোকস কাব্যগাথার তালিকা গত বছরে ইমারত গড়েছে। সময়টাতে ১১ টেস্টে ৮২১ রানের সঙ্গে ২২ উইকেট, ওয়ানডেতে ৭১৯ রানের সঙ্গে ১২ উইকেট তুলেছেন ২০ ম্যাচে।

বর্ষসেরা ওয়ানডে দল: রোহিত শর্মা (ভারত), শাই হোপ (ওয়েস্ট ইন্ডিজ), বিরাট কোহলি (ভারত), বাবর আজম (পাকিস্তান), কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড), বেন স্টোকস (ইংল্যান্ড), জস বাটলার (ইংল্যান্ড), মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া), ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড), মোহাম্মদ শামি (ভারত) ও কুলদীপ যাদব (ভারত)।

বর্ষসেরা টেস্ট দল: মায়াঙ্ক আগারওয়াল (ভারত), টম ল্যাথাম (নিউজিল্যান্ড), মার্নাস লাবুশেন (অস্ট্রেলিয়া), বিরাট কোহলি (ভারত), স্টিভেন স্মিথ (অস্ট্রেলিয়া), বেন স্টোকস (ইংল্যান্ড), বিজে ওয়াটলিং ( নিউজিল্যান্ড), প্যাট কামিন্স (অস্ট্রেলিয়া), মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া), নিল ওয়াগনার (নিউজিল্যান্ড) ও নাথান লায়ন (অস্ট্রেলিয়া)।

শেয়ার করুন: