চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বর্ষবরণের প্রস্তুতি শেষ পর্যায়ে

পুরনোকে বিদায় জানিয়ে নতুন বর্ষবরণের প্রস্তুতি চলছে। মঙ্গল শোভাযাত্রার প্রস্তুতিতে শেষ মুহূর্তে ব্যস্ত সময় পার করছেন শিল্পীরা। সূর্যাস্তের সাথে সাথেই ১৪২১ কে বিদায় জানিয়ে ১৪২২ করে নেবে বাঙ্গালীরা। ১৫ দিন আগে শুরু করা কাজ প্রায় শেষ।

অনেক আলো জ্বালতে হবে মনের অন্ধকারে বাণীতে প্রতিবছরের মতো এবারও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা থেকে বের হবে মঙ্গল শোভাযাত্রা। বর্তমান এবং সাবেক শিক্ষার্থীদের সম্মিলিত অংশগ্রহণে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। নিজেদের আত্বর টানেই সবাই কাজ করছে। কাজের কিছুটা বাকি থেকে গেলেও রাতের মধ্যে সব প্রস্তুতি শেষ হয়ে যাবে বলে জানিয়েছেন সংগঠকরা।

বাঙ্গালীর প্রাণের মিলনমেলায় ঘুরে ফিরে অভিভূত ভিনদেশীরাও। তাদের কাছে এটা সম্পূর্ণ নতুন হলেও বাংঙ্গালীর বর্ষবরণের আয়োজনে মুগ্ধ তারা।

Advertisement

মঙ্গলবার সকাল ৯টায় চারুকলা থেকে বের হবে মঙ্গল শোভাযাত্রা। প্রতি বছর এই সময়টাতে সব সমস্যা উতরে নতুন সকালে নতুন আলোয় উদ্ভাসিত হওয়ার অপেক্ষায় থাকে পুরো জাতি। এছাড়া রাজধানীর পাশাপাশি সারা দেশেই চলছে বর্ষবরণের প্রস্তুতি।

চৈত্র সংক্রান্তির এই দিনে সারা দেশেই আয়োজন কারা হয় বিভিন্ন ধরেনর লোকজ অনুষ্ঠানের। চৈত্র সংক্রান্তিতে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে চলছে হালখাতা প্রস্তুতি।পুরানো ঢাকার শাঁখারি বাজার, জিন্দাবাজার ও বাবু বাজাররে চলছে সংক্রান্তি উৎসব।

শাঁখারি বাজাররে স্বর্ণের দোকান, শ্যামবাজাররে মুদি দোকানগুলো, তাঁতি বাজার ও ইসলামপুররে কাপড়রে দোকানগুলোতে ব্যবসায়ীরা হালখাতার আয়োজন করা হয়েছে বেশ ঘটা করে। তারা আশা করনে নতুন বছররে শুরুটা ভালোই হবে। দোকানে দোকানে চলছে মিষ্টি খাওয়ার ধুম।