চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বব ডিলান চুরি করেছেন!

সংগীতশিল্পী বব ডিলানের নোবেল প্রাপ্তি এবং গ্রহণ নিয়ে কম নাটকীয়তা হয়নি। গত বছর অক্টোবরে যখন সাহিত্যে নোবেল পুরস্কার পান, তখন তা গ্রহণ করতে চাননি তিনি। দিতে চাননি কোনো বক্তব্য। তবে যেন তেন পুরস্কার তো নয়, হাজার হউক এটা নোবেল। তাই হয়তো মন গলতে শুরু করে তার। গত রোববার নোবেল পুরস্কার প্রাপ্তি উপলক্ষে একটি বক্তব্য দেন বব ডিলান। এবার তার সেই বক্তব্য নিয়ে শুরু হয়েছে নতুন বিতর্ক। অভিযোগ উঠেছে, তিনি নাকি চুরি করা বক্তব্য দিয়েছেন।

বিজ্ঞাপন

ডিলানের রচনা নয় বরং একটি ওয়েবসাইট থেকে বেশ খানিকটা কপি করে নিজের বক্তব্য হিসেবে চালিয়েছেন বব ডিলান। ‘স্লেট’ নামের ওয়েবসাইটের লেখক আন্দ্রেয়া পিত্জার এ অভিযোগ করার পর বিষয়টি জানাজানি হয়। ওয়েবসাইট স্পার্কনোটসে হারমান মেলভিলের ‘মবি-ডিক’ বইটি নিয়ে লেখা একটি বক্তব্যের সঙ্গে ডিলানের বক্তব্যের কিছু উল্লেখযোগ্য মিল খুঁজে পান আন্দ্রেয়া। ওয়েবসাইটে প্রকাশিত সেই নিবন্ধের কথাগুলো নিজের ভাষায় সাজিয়ে একাডেমির জন্য দেওয়া বক্তব্য বলে গেছেন ডিলান।

অন্যের গান বা সাহিত্যের অনুকরণে নিজের গান লেখার অভিযোগ আগে থেকেই ছিল ডিলানের বিরুদ্ধে। কিন্তু তাই বলে নোবেলের বক্তব্যও চুরি! নোবেলের এই বক্তব্য প্রদান এবং সব কার্যক্রমে অংশ নেওয়ার জন্য কমিটি থেকে তার জন্য বরাদ্দ করা ৯ লাখ ডলার পাওয়ার কথা তার। কিন্তু চুরির অভিযোগ প্রমাণিত হলে হয়ত ভালো মতোই ফেঁসে যেতে পারেন ডিলান। দ্য গার্ডিয়ান।

বিজ্ঞাপন