চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

হবিগঞ্জ ও খাগড়াছড়িতে বন্যার আশঙ্কা

হবিগঞ্জের খোয়াই নদী ও খাগড়াছড়ির মাইনী নদীর পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। প্লাবিত হচ্ছে নতুন নতুন গ্রাম। যে কোন সময় হবিগঞ্জ শহর রক্ষা বাঁধ ভেঙ্গে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা করছেন এলাকাবাসী।

সোমবার সন্ধ্যা থেকে বাল্লা সীমান্তে খোয়াই নদীর পানি বিপৎসীমার দু’শো ৮০ সেন্টিমিটার ওপর দিয়ে বইছিলো। মঙ্গলবার দুপুর ১২ টা নাগাদ পানি কিছুটা কমতে শুরু করে।

বিজ্ঞাপন

হবিগঞ্জের নির্বাহী প্রকৌশলী জানান, এখন পর্যন্ত খোয়াই নদীর পানি ২০ সেন্টিমিটার কমে বিপদ সীমার ২শ’ ৬০ সেন্টিমিটার উপর দিয়ে বইছে।

বিজ্ঞাপন

পানি কমা অব্যাহত থাকবে বলে তিনি আশা করলেনও এখনো পর্যন্ত শহরের বিভিন্ন প্রতিরক্ষা বাঁধ ঝুঁকির মুখে। শহরের কামড়াপুর ব্রিজ পয়েন্ট, মাছুলিয়া পয়েন্ট, গরুরবাজার পয়েন্ট ও তেতৈয়া ব্রিজ পয়েন্ট ঝুঁকিপুর্ণ অবস্থায় রয়েছে।

যে কোন সময় বাঁধ ভেঙ্গে হবিগঞ্জ জেলা শহর ডুবে যেতে পারে বলে আতঙ্কে আছেন এলাকাবাসী। ওদিকে খাগড়াছড়ির দীঘিনালা উপজেলায় নতুন করে পাহাড়ি ঢলে বেশ কয়েকটি গ্রাম প্লাবিত হয়েছে।

মাইনী নদীর পানি দু’কূল উপচে আশপাশের নিচু এলাকা ডুবে গেছে। ছোটমেরুং বাজার ও আশপাশের সড়কে পানি উঠায় খাগড়াছড়ির সাথে রাঙ্গামাটির লংগদু উপজেলার সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

কমপক্ষে ১শ’টি পরিবার ৪টি আশ্রয় কেন্দ্রে অবস্থান নিয়েছেন। ক্ষতিগ্রস্তদের মধ্যে ত্রাণ বিতরণ চলছে।

Bellow Post-Green View