চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বন্যায় কক্সবাজারে ৮০ হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত

পানিবন্দি ৩ লাখ মানুষ, ১৬০ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ

ভারী বৃষ্টির কারণে বন্যার কবলে পড়ে কক্সবাজার জেলায় ৮০ হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোহাম্মদ আশরাফুল আফসার।

তিনি জানান: কক্সবাজারের সার্বিক বন্যা পরিস্থিতি কিছুটা উন্নতির দিকে। বৃষ্টি না হওয়ায় জমে থাকা ঢলের পানিগুলো নামতে শুরু করেছে। তবে এখনো পানিবন্দি আছে প্রায় ৩ লাখ মানুষ। বন্ধ রয়েছে ১৬০টি শিক্ষা প্রতিষ্ঠান। তবে বাঁকখালী ও মাতামুহুরী নদীর পানি এখনও বিপদসীমার কাছাকাছি চলাচল করছে।

বিজ্ঞাপন

সোমবার বিকেলে চকরিয়ার বন্যায় ক্ষতিগ্রস্ত কয়েকটি এলাকা পরিদর্শন শেষে উপজেলা পরিষদ কার্যালয়ে মতবিনিময় সভায় তিনি এসব কথা জানান।

বিজ্ঞাপন

মোহাম্মদ আশরাফুল আফসার বলেন, বন্যায় কক্সবাজারের চকরিয়ায় ৪০ হাজার, পেকুয়াতে ২০ হাজার, কুতুবদিয়া, কক্সবাজার সদর, রামু, উখিয়া ও টেকনাফে ২০ ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়।

ক্ষতিগ্রস্তদের ৮ লাখ নগদ অর্থ, ৫‘শ মেট্রিক টন চাল, ১৭৫০ বান্ডিল ঢেউটিন, ৫ হাজার প্যাকেট শুকনো খাবার বন্যা কবলিত এলাকায় সরবরাহ করা হয়েছে।

কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা মোঃ আল-আমিন পারভেজ জানান: বন্যার কারণে ১৬০টি শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান বন্ধ রয়েছে। তার মধ্যে ১০৮টি প্রাথমিক বিদ্যালয়, ৩টি কলেজ, ২৯টি মাধ্যমিক বিদ্যালয় ২০টি মাদ্রাসা।

চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ফজলুল করিম সাঈদী জানান: সাগরে অমাবস্যার তিথি থাকায় পানি নামছে ধীরগতিতে। সে কারণে এখনো প্রায় তিন লাখের মতো মানুষ পানিবন্দি অবস্থায় রয়েছে।

Bellow Post-Green View