চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বন্যপ্রাণী পাচার ও অপরাধীদের চক্র ভেঙে দিতে ট্রাম্পের তাগিদ

বন্যপ্রাণী পাচার ও আন্তঃদেশীয় অপরাধীদের মধ্যে সংযোগ এবং সংঘবদ্ধ অপরাধ চক্র ভেঙে দিতে পদক্ষেপ নেওয়ার তাগিদ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

দেশটিরে ডিপার্টমেন্ট অফ স্টেটের মুখপাত্রের এক বিবৃতিতে জানানো হয়েছে: বন্যপ্রাণী পাচার একটি গুরুতর আন্তঃদেশীয় অপরাধ, যা নিরাপত্তা, অর্থনৈতিক সমৃদ্ধি, আইনের শাসন, দীর্ঘমেয়াদী সংরক্ষণ প্রচেষ্টা এবং মানব স্বাস্থ্যকে ঝুঁকিতে ফেলে।

বিজ্ঞাপন

আরো বলা হয়েছে: নির্বাহী আদেশ ১৩৭৭৩’ অনুযায়ী প্রেসিডেন্ট ট্রাম্প এ ইস্যুতে পদক্ষেপ নেওয়ার তাগিদ দিয়েছেন। আইন প্রয়োগ জোরদার করা, চাহিদা হ্রাস করা এবং আন্তর্জাতিক সহযোগিতা গড়ে তোলা– বন্যপ্রাণী পাচারের বিরুদ্ধে লড়াইতে যুক্তরাষ্ট্র সরকারের এই ত্রিমুখী উদ্যোগের ফলে অপরাধীদের অর্থায়নের প্রধান উৎস বন্ধ হচ্ছে এবং এটি যুক্তরাষ্ট্রের নাগরিকদের ঝুঁকিও কমাচ্ছে।

ইএনডি ওয়াইল্ডলাইফ ট্রাফিকিং অ্যাক্টের বিধানে বলা হয়েছে, সেক্রেটারি অব ইন্টেরিয়র এবং সেক্রেটারি অব কমার্সের সঙ্গে আলোচনাক্রমে সেক্রেটারি অব স্টেট কংগ্রেসে একটি প্রতিবেদন জমা দেবেন। যাতে ওই আইনে সংজ্ঞায়িত ফোকাস কান্ট্রিজ এবং কান্ট্রিজ অফ কনসার্ন-এর তালিকা থাকবে। প্রতিটি ফোকাস কান্ট্রি হলো পাচার হওয়া বন্যপ্রাণী পণ্য অথবা সেগুলো জাত পণ্যের প্রধান উৎস, ট্রানজিট পয়েন্ট অথবা ভোক্তা। ফোকাস কান্ট্রি হিসেবে শনাক্ত হওয়া কোনো ইতিবাচক বা নেতিবাচক উপাধি নয়। কান্ট্রি অব কনসার্ন হলো সেইসব ফোকাস কান্ট্রি, যেগুলোর সরকার বিপন্ন অথবা হুমকিগ্রস্ত প্রজাতি পাচারে হয় সক্রিয়ভাবে জড়িত অথবা এ থেকে জ্ঞাতসারে লাভবান।

অনেক ফোকাস দেশই বন্যপ্রাণী পাচার রোধে ইতিমধ্যে যুক্তরাষ্ট্রের সঙ্গে অংশিদারিত্ব তৈরি করাসহ তাৎপর্যপূর্ণ পদক্ষেপ নিয়েছে। বন্যপ্রাণী পাচারে জড়িত আন্তঃদেশীয় সংঘবদ্ধ অপরাধ চক্রকে নস্যাৎ করতে যুক্তরাষ্ট্র ফোকাস কান্ট্রি ও কান্ট্রিজ অফ কনসার্নের সঙ্গে সংলাপ অব্যাহত রাখতে চায়।

২০২০ সালের ৬ নভেম্বর বন্যপ্রাণী পাচার নিশ্চিহ্নকরণ, দমন ও উৎপাটন (ইএনডি) আইন ২০১৬ (ইএনডি ওয়াইল্ডলাইফ ট্রাফিকিং অ্যাক্ট)-এর বিধান অনুযায়ী যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব স্টেট এ বিষয়ে তাদের চতুর্থ বার্ষিক প্রতিবেদন কংগ্রেসের কাছে জমা দিয়েছে।