চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বন্দর নগরীতে আপস্টেজ ও অনুস্বর

বিকেন্দ্র অভিমুখ নাট্য আয়োজন: প্রথম আয়োজন চট্টগ্রামে

অনুস্বর ‘বিকেন্দ্র অভিমুখ নাট্য আয়োজন’ শিরোনামে ঢাকার বাইরে নাট্য মঞ্চায়নের উদ্যোগ গ্রহণ করেছে। ঢাকার বাইরে সময়ে সময়ে অনুস্বর স্বউদ্যোগে এই নাট্য আয়োজন করবে। ঢাকাকেন্দ্রিক নাট্যচর্চার প্রসার ও ঢাকার বাইরের নাট্যপরিমণ্ডলের সঙ্গে যোগাযোগের আকাঙখায় এই আয়োজনের পরিকল্পনা করা হয়েছে।

এই উদ্যোগের প্রথম আয়োজন আগামী ১৭ ও ১৮ জানুয়ারি থিয়েটার ইনস্টিটিউট, চট্টগ্রামে অনুষ্ঠিত হবে। আয়োজনে অংশ নেবে নাট্যদল আপস্টেজ ও অনুস্বর।

রবীন্দ্রনাথ পরবর্তী সময়ে যে ক’জন দিকপাল বাংলা সাহিত্যের প্রায় সব শাখায় সমানতালে বিচরণ করেছেন তাদের মধ্যে অন্যতম বুদ্ধদেব বসু। এই সাহিত্যিকের একটি উপন্যাস ও আরেকটি গল্পের নাট্যরূপ নিয়ে বন্দর নগরী চট্টগ্রামের দর্শকদের সঙ্গে একাত্ম হতে আসছে থিয়েটার দল আপস্টেজ ও অনুস্বর।

উদ্বোধনী দিন ১৭ জানুয়ারি সন্ধ্যা ৭টায় আপস্টেজ মঞ্চায়ন করবে তাদের নাটক ‘রাত ভ’রে বৃষ্টি’। বুদ্ধদেব বসুর উপন্যাস অবলম্বনে এর নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন সাইফ সুমন। নারী-পুরুষের দাম্পত্য টানাপড়েন নিয়ে নাটকটি এরই মধ্যে ঢাকার সুধী মহলে বেশ প্রশংসা পেয়েছে।

উৎসবের দ্বিতীয় দিন ১৮ জানুয়ারি সন্ধ্যার একই সময়ে অনুস্বর মঞ্চায়ন করবে তাদের প্রথম প্রযোজনা ‘অনুদ্ধারণীয়’। বুদ্ধদেব বসুর গল্প নিয়ে এর নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ বারী। ‘অনুদ্ধারণীয়’ নাটকটি ঢাকার বিভিন্ন মঞ্চে সফল প্রদর্শনের পাশাপাশি ভারতের আন্তর্জাতিক নাট্য উৎসবে অংশ নিয়েছে।

শেয়ার করুন: