চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বঙ্গবন্ধু স্যাটেলাইটের পুরো নিয়ন্ত্রণ বুঝে নিল বাংলাদেশ

ফ্রান্সের থ্যালাস অ্যালেনিয়া স্পেস কোম্পানির কাছ থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইটের পুরো নিয়ন্ত্রণ বুঝে নিল বাংলাদেশ। শুক্রবার বঙ্গবন্ধু স্যাটেলাইটের মালিকানা হস্তান্তর অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ, তথ্য ও প্রযুক্তি মন্ত্রী মুস্তাফা জব্বার বলেছেন, অর্জনের পথে থাকা বাংলাদেশ নিজেদের স্যাটেলাইটের মাধ্যমে বিশ্বের সঙ্গে যুক্ত হওয়ার সক্ষমতা অর্জন করেছে।

চলতি বছরের ১২ মে যুক্তরাষ্ট্রের কেনেডি স্পেস সেন্টার থেকে উক্ষেপণ করা হয় বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। ১০ দিন পর কক্ষপথে স্থাপনের মাধ্যমে মহাকাশে জায়গা করে নেয় দেশের প্রথম কৃত্রিম ভূ-উপগ্রহ। শুরু থেকেই স্যাটেলাইট সিস্টেমের প্রযুক্তিগত সহায়তা দিয়ে আসছিল ফরাসি প্রতিষ্ঠান থ্যালাস অ্যালেনিয়া স্পেস।

প্রতিষ্ঠানটির কাছ থেকে নিয়ন্ত্রণভার বুঝে নিয়ে বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের কাছে হস্তান্তর করেছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা, বিটিআরসি। এখন থেকে গাজীপুরের স্যাটেলাইট গ্রাউন্ড স্টেশন থেকে বাংলাদেশী প্রকৌশলীরাই বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ নিয়ন্ত্রণ করবে।

Advertisement

স্যাটেলাইট থেকে দ্রুতই বাণিজ্যিক সুবিধা পাওয়া যাবে উল্লেখ করে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি মন্ত্রী মুস্তাফা জব্বার বলেন, সুবিধার চেয়ে স্যাটেলাটের মালিকানাই বড় অর্জন।

বঙ্গবন্ধু স্যাটেলাইটের ৪০টি ট্রান্সপন্ডারের মধ্যে ২০টি ভাড়া দেওয়া হবে। বাকিগুলো ব্যবহৃত হবে দেশের প্রয়োজনে। উপগ্রহ সেবা দিয়ে বৈদেশিক মূদ্রা অর্জন ও সাশ্রয় করবে বঙ্গবন্ধু স্যাটেলাইট।

আরও দেখুন ভিডিও রিপোর্টে: