চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ’: আজকের প্রশ্ন ও গতকালের বিজয়ীদের তালিকা

মুজিববর্ষ উপলক্ষ্যে আয়োজিত অনলাইনভিত্তিক ‘বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ’ প্রতিযোগিতার আজকের কুইজ ও গতকালের বিজয়ীদের নাম প্রকাশ করেছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি।

শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

আজকের প্রশ্ন
ভাষা আন্দোলনকে আরও বেগবান করার জন্য ১৯৪৮ সালের ২রা মার্চ বিভিন্ন রাজনৈতিক দলের কর্মীদের সর্বদলীয় সভায় ‘রাষ্ট্রভাষা বাংলা সংগ্রাম পরিষদ’ গঠন করা হয়। ওই সভায় বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা হিসেবে প্রতিষ্ঠার দাবিতে ১৯৪৮ সালের ১১ই মার্চ ‘বাংলাভাষা দাবি দিবস’ ও সাধারণ ধর্মঘট পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। রাষ্ট্রভাষা বাংলার দাবিতে সহকর্মীদের সঙ্গে ধর্মঘট পালনকালে বিক্ষোভরত অবস্থায় শেখ মুজিবুর রহমানকে গ্রেপ্তার করা হয়। কোন জায়গা থেকে তাকে গ্রেপ্তার করা হয়?

বিজ্ঞাপন

≥ ১৫০, মোগলটুলীর তৃতীয় তলা থেকে
≥ রেসকোর্স ময়দান থেকে
≥ ইডেন বিল্ডিংয়ের (বর্তমান সচিবালয়) সামনে থেকে
≥ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হল থেকে

গতকালের বিজয়ীদের তালিকা
গতকাল ১৮ ডিসেম্বর কুইজে অংশগ্রহণ করেছেন ৭১ হাজার ৬৫২ জন প্রতিযোগী। তাদের মধ্যে স্মার্টফোন বিজয়ী সৌভাগ্যবান ৫ জন হলেন: আহাদ আলামিন, আমজাদ হোসেন, শারমিন আক্তার, মৌসুমি আক্তার, মো. বজলুর রহমান।

স্মার্টফোন বিজয়ী পাঁচজনসহ ১০০ জিবি মোবাইল ডাটা বিজয়ী ১০০ জনের ছবিয্ক্তু নামের তালিকা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির ওয়েবসাইট থেকে জানা যাবে।