চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ: আজকের প্রশ্ন ও গতকালের বিজয়ীদের তালিকা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির উদ্যোগে মুজিববর্ষ উপলক্ষ্যে আয়োজিত ১০০ দিনব্যাপী দেশের সর্ববৃহৎ অনলাইনভিত্তিক ‘বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ’ প্রতিযোগিতার আজকের (১৮ ডিসেম্বর ২০২০) কুইজ:

‘‘১৯৪৭ সালে দেশভাগের পর ‘নিখিল বঙ্গ মুসলিম ছাত্রলীগে’র নাম বদলে ‘নিখিল পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ’ করা হয়। ১৯৪৪ সালের পর সংগঠনের আর নির্বাচন হয়নি। কলকাতা ইসলামিয়া কলেজ ও বিভিন্ন স্থান থেকে ছাত্ররা ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছেন। নতুন একটি ছাত্র সংগঠন করার ব্যাপারে ছাত্রলীগের নেতাকর্মীদের সঙ্গে শেখ মুজিবুর রহমান আলোচনা শুরু করেন এবং এ বিষয়ে একমত হন। ১৯৪৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হলের অ্যাসেম্বলি হলে অনুষ্ঠিত এক সভায় ‘পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ’ নামে নতুন একটি সংগঠন প্রতিষ্ঠা করা হয়। এই সভাটি কবে হয়েছিল?

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

≥ ৭ই জুন ১৯৪৮
≥ ৪ঠা জানুয়ারি ১৯৪৮
≥ ৫ই মার্চ ১৯৪৮
≥ ৬ই ফ্রেবুয়ারি ১৯৪৮’’

গতকালের (১৭ ডিসেম্বর ২০২০) কুইজে অংশগ্রহণ করেছেন ৮০ হাজার ৮০৯ জন প্রতিযোগী এবং তাদের মধ্যে স্মার্টফোন বিজয়ী সৌভাগ্যবান ৫ জন হলেন: মোহাম্মদ সাকির হোসেন, অরিন্দম তালুকদার, রিয়াদ এসকে, আরমান, রতন আলম।

স্মার্টফোন বিজয়ী পাঁচজনসহ ১০০ জিবি মোবাইল ডাটা বিজয়ী ১০০ জনের ছবিযুক্ত নামের তালিকা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির https://mujib100.gov.bd অথবা https://quiz.priyo.com থেকে জানা যাবে।