চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বঙ্গবন্ধুর আদর্শ থেকে বিচ্যুত হইনি: সংসদে সুলতান মনসুর

শপথ নেওয়ার পর প্রথম দিনেই সংসদে অংশ নিয়ে গণফোরাম থেকে নির্বাচিত হয়ে আসা সাংসদ সুলতান মোহাম্মদ মনসুর বলেছেন: বিরোধী রাজনৈতিক জোট থেকে নির্বাচিত হয়ে আসলেও আমার রাজনৈতিক আদর্শের কোন বিচ্যুতি হয়নি। জয় বাংলা,জয় বঙ্গবন্ধু- প্রশ্নে অতীতেও কখনো আপস করিনি, ভবিষ্যতেও করব না।

বৃহস্পতিবার জাতীয় সংসদের অধিবেশনের দ্বিতীয় পর্বে অংশ নিয়ে অনির্ধারিত আলোচনায় তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

মনসুর বলেন: অপ্রিয় হলেও সত্য এই সংসদে আজ যারা আছেন তারা একই জোটের পক্ষ থেকে নির্বাচিত হয়েছেন। আমিই বোধ হয় একজন নীলমনি যে, অন্য জোটের পক্ষ থেকে নির্বাচিত হয়ে সংসদে আজ অংশ নিয়েছি।

এসময় তিনি সরকার প্রধানকে ধন্যবাদ জানিয়ে বলেন: সরকার প্রধান হিসেবে সংসদ নেতাকে ধন্যবাদ জানাই। অন্তত আমার নির্বাচনী এলাকায় নির্বাচনে সেইভাবে কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

তবে অন্য নির্বাচনী এলাকাগুলোতে কি হয়েছে তা না বলে এসময় মনসুর বিষয়টি সকলের বিবেচনার আদালতে ছেড়ে দেন।

এ সময় সুলতান মোহাম্মদ মনসুর তার দীর্ঘ রাজনৈতিক জীবনে একটি অংশ কারাগারে কাটানোর চিত্র সংসদের সামনে তুলে ধরেন। ১৮ বছর কারাগারে থেকেও তিনি কখনো বঙ্গবন্ধুর আদর্শ থেকে বিচ্যুত হননি বলে দাবি করেন ধানের শীষে পাস করে আসা এ রাজনীতিবিদ।

বিজ্ঞাপন

এর আগে, বৃহস্পতিবার শপথ নিয়েই একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনে যোগ দেন ঐক্যফ্রন্ট থেকে নির্বাচিত মৌলভীবাজার-২ আসনের সাংসদ সুলতান মোহাম্মদ মনসুর।

আজ বৃহস্পতিবার অধিবেশনে দ্বিতীয় পর্বে তিনি সংসদ অধিবেশনে যোগ দিলে স্পীকারের বাঁ পাশে বিরোধীদলের জন্য নির্ধারিত আসনের দ্বিতীয় সারিতে তাকে বসতে দেখা যায়। এসময় অধিবেশন পরিচালনা করছিলেন স্পিকার ডা. শিরীন শারমিন চৌধুরী।

শপথ নেয়ার কয়েক ঘন্টার ব্যবধানে তার দল গণফোরাম দলীয় সিদ্ধান্ত ভঙ্গের অভিযোগ এনে তাকে বহিস্কার করা হয়।

বৃহস্পতিবার বিকেলে এক আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে বহিষ্কারের সিদ্ধান্তের কথা জানান গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু।

মোস্তফা মহসিন মন্টু সংবাদ সম্মেলনে জানান: দলীয় শৃঙ্খলা বিরোধী ও জাতীয় ঐক্যফ্রন্টের আদর্শ বিরোধী কাজ করায় সুলতান মনসুরকে গণফোরাম থেকে বহিষ্কার করা হল। সেই সঙ্গে তার দলীয় প্রাথমিক সদস্যপদও বাতিল করা হল।

একাদশ সংসদ নির্বাচনে সুলতান মনসুর মৌলভীবাজার-২ আসন থেকে গণফোরামের প্রার্থী হিসেবে ও জাতীয় ঐক্যফ্রন্টের মনোনয়নে ধানের শীষ প্রতীকে নির্বাচন করে। তিনি ভোটে জয়ী হন।

৩০ ডিসেম্বরের ওই নির্বাচনে অনিয়মের অভিযোগ এনে ফলাফল বাতিলসহ নতুন নির্বাচনের দাবি করে আসছে বিএনপি’র সঙ্গে তাদের রাজনৈতিক জোট ঐক্যফ্রন্ট। এর ধারাবাহিকতায় ৩ জানুয়ারি নব নির্বাচিত সংসদ সদস্যদের শপথ অনুষ্ঠান বর্জন করে রাজনৈতিক জোটটি।