চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বইমেলায় শান্তনু চৌধুরীর দুই বই

জমে উঠেছে একুশে বইমেলা ২০২০। প্রতিদিনই মেলায় যোগ হচ্ছে নতুন নতুন বই। আর এবারের মেলায় আসছে শান্তনু চৌধুরীর দুটি বই। লেখক পরিচয়ের বাইরে তিনি একজন সাংবাদিক।

দুটি বইয়ের একটি সাহিত্য জগতে পাঠকপ্রিয় তিন ভাই হুমায়ূন আহমেদ, মুহম্মদ জাফর ইকবাল ও আহসান হাবীবকে নিয়ে ‘বড় মেজ ও ছোট’ এবং অন্যটি সময়োপযোগী ‘মোবাইল জার্নালিজম’। প্রথম বইটি প্রকাশ করেছে অন্বেষা প্রকাশন। যার স্টল নম্বর ৩৩। বইটির মূল্য ২৭০ টাকা। অপর বইটি এসেছে উৎস প্রকাশন থেকে। যার স্টল নম্বর ৩২। মূল্য ২২০ টাকা।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

‘বড় মেজ ছোট’ বইটি নিয়ে লেখক বলেন, তিন ভাইয়ের অজানা গল্প নিয়ে সাজানো হয়েছে বইটি। যেখানে হুমায়ূন আহমেদের রঙ্গ রসিকতা, মানুষকে চমকে দেয়ার ক্ষমতা, বৃষ্টি বা জোছনাবিলাস, বিয়ে বা মৃত্যু নিয়ে তুলে ধরা হয়েছে নানা বিতর্কের কথা। এদিকে বিজ্ঞানের প্রতি, দেশের প্রতি, শিশু কিশোরদের প্রতি মুহম্মদ জাফর ইকবালের ভালোবাসার কথাও ঠাঁই পেয়েছে বইটি। তেমনি ‘উন্মাদ’ প্রতিষ্ঠাতা আহসান হাবীবের অনেক গল্পই পাওয়া যাবে বইটিতে।

এদিকে আরেক সময়োপযোগী বই ‘মোবাইল জার্নালিজম’। বইটি নিয়ে লেখক বলেন, সময়টা পাল্টেছে। একসময় রির্পোটারের সঙ্গে কাগজ কলম থাকতো, থাকতো একজন ফটোগ্রাফার। কিন্তু এখন রিপোর্টারের সঙ্গে থাকা মোবাইলটি দিয়েই অনেক কিছু হয়ে যাচ্ছে। বলা চলে এখন সময় মোবাইল জার্নালিজমের। এই বইয়ে চেষ্টা করা হয়েছে সেই সম্ভাবনার আদ্যপান্ত বিবরণ তুলে ধরতে।