চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বইমেলায় দেওয়ান লালনের দুই বই

খুলনার ট্যুরিস্ট পুলিশের পুলিশ সুপার দেওয়ান লালন আহমেদ সরকারি কর্মকর্তা হলেও সৃজনশীন লেখালিখিতে অভ্যস্ত বহুদিন ধরেই। সেই ধারাবাহিকতায় চলমান একুশে বইমেলায় তার লেখা দুটি বই প্রকাশ হয়েছে।

একটি ‘পুলিশের খেরোখাতা দ্বিতীয় পর্ব’ এবং অন্যটি ‘সাধু সঙ্গে ডুবাও অঙ্গ’। দুটি বই ই প্রকাশ করেছে এক রঙ্গা এক ঘুড়ি প্রকাশনী, মেলার স্টল নং ৫৮৭।

বিজ্ঞাপন

দেওয়ান লালন আহমেদ বলেন, ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষ্যে পুলিশের স্লোগান ‘মুজিব বর্ষে অঙ্গিকার, পুলিশ হবে জনতার’। পুলিশের খেরোখাতা দ্বিতীয় পর্বে এ স্লোগানের আলোকে পুলিশের কিছু দিক নির্দেশনা দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

                                                                             দেওয়ান লালন আহমেদ

পাশাপাশি পুলিশের চাকরি করতে গিয়ে ব্যক্তিগত জীবনে কিছু সুখ দুঃখের স্মৃতি তুলে ধরেছি। আরেক বই ‘সাধু সঙ্গে ডুবাও অঙ্গ’ প্রসঙ্গে এ পুলিশ কর্মকর্তা বলেন, লালন তত্ত্বকে কেন্দ্র করে বইটি লেখা হয়েছে। বইয়ের গীতকাব্য থেকে কয়েকটি গান তৈরি করেছি। সেই ভাবনা থেকে পুরো বইটি লিখেছি।

দেওয়ান লালনের লেখা প্রথম বই ‘বাবার চোখে মুক্তিযুদ্ধ’ প্রকাশ হয় ২০১৬ সালের গ্রন্থ মেলায়। পরের বছর প্রকাশ হয় পুলিশের খেরোখাতার প্রথম পর্ব। ২০১৮ সালে শিশুতোষ ছড়া নিয়ে ‘বিতং বনে বনবনিয়ে’ প্রকাশ করেন তিনি।

এসব ছাড়াও দেওয়ান লালন আহমেদ নিয়মিত কবিতা-গানও লিখেছেন। ১৯৭১ সালের ৭ই মার্চ রেসকোর্স ময়দানে শেখ মুজিবের ভাষণ নিয়েও তিনি ৩ টি কবিতা লিখেছেন। এছাড়া তার তিন শতাধিক গান রয়েছে যার মধ্যে কিছু প্রকাশিত হয়েছে।