চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Group

সাতক্ষীরার ফ্রেন্ডশিপ হাসপাতাল পেল পৃথিবীর সেরা ভবনের পুরস্কার

বিজ্ঞাপন

বাংলাদেশের সাতক্ষীরার শ্যামনগর উপজেলার ইটের তৈরি জিগজ্যাগিং খাল করা ফ্রেন্ডশিপ হাসপাতাল ‘রয়্যাল ইনস্টিটিউট অব ব্রিটিশ আর্কিটেক্টস (রিবা) আন্তর্জাতিক পুরস্কার ২০২১’ জিতে বিশ্বের সেরা নতুন ভবন হিসাবে মনোনীত হয়েছে।

সোয়া ১৭ কোটির চেয়েও কম টাকায় নির্মিত এই প্রকল্পটি গড়ে তুলেছে স্থপতি কাশেফ চৌধুরীর নেতৃত্বে ঢাকাভিত্তিক আর্কিটেকচার ফার্ম আরবানা।

pap-punno

গার্ডিয়ানের রিপোর্টে বলা হয়েছে, রিবা অ্যাওয়ার্ডের জন্য সাতক্ষীরা হাসপাতালটি হারিয়ে দিয়েছে ডেভিড চিপারফিল্ডের বার্লিনের একটি গ্যালারি এবং উইলকিনসন আয়ারের ডেনমার্কের একটি সাইকেল ও ফুটব্রিজকে।

ন্যূনতম সম্পদের সাহায্যে নির্মিত জলবায়ু-সচেতন নকশার একটি মডেল হাসপাতালটি ইটের তৈরি, তার নিজস্ব জিগজ্যাগিং খাল সাইটের মধ্য দিয়ে তার পথকে জিগজ্যাগ করে, মূল্যবান বৃষ্টির জল সংগ্রহ করে এবং গ্রীষ্মের তাপদাহের মাসগুলিতে আশেপাশের উঠোনগুলিকে ঠাণ্ডা করতে সাহায্য করে।

স্থানীয়ভাবে তৈরি ‘গ্রামীন’ ইট ব্যবহার করে ভবনটি এমনভাবে হাসপাতাল ক্যাম্পাসটি তৈরি করা হয়েছে, যেখানে একটি গ্রামের অনুভূতি রয়েছে, আঙ্গিনার চারপাশে কোণে বিল্ডিং সেট করা হয়েছে, কোলনেড দিয়ে ফ্রেম করা হয়েছে যা ওয়ার্ডগুলির মধ্যে ছায়া দিতে সাহায্য করে।

বাইরের শেডগুলি করিডোরগুলি বৃষ্টিপাত থেকেও আশ্রয় দেয় এবং ভবনগুলির মধ্য দিয়ে আড়াআড়ি বায়ুচলাচল করতে সাহায্য করে, ফলে দিনের আলো ভিতরে ফিরে আসে, তাই দিনের বেলা কোনও কৃত্রিম আলোর প্রয়োজন হয় না।

Bkash May Banner

ব্লকগুলি বিদ্যমান বাতাসের দিকনির্দেশের সুবিধা নেওয়ার জন্য কোণযুক্ত, যার অর্থ হল অপারেটিং থিয়েটার এবং ডেলিভারি রুম ব্যতীত বেশিরভাগ এলাকায় শীতাতপ নিয়ন্ত্রণের প্রয়োজন নেই।

একটি ইট ওয়াটার টাওয়ার এক ধরণের ক্যাম্পানাইল হিসাবে দাঁড়িয়ে আছে, যা কমপ্লেক্সের কেন্দ্রে ফোকাস করে। প্রতিটি ওয়ার্ডকে বড় একটি উঠানের মতো দেখায়। করিডোরটি চতুরতার সাথে সাইটের একপাশে আটকে দেওয়া হয়েছে, কেন্দ্রীয় পথটিকে আলাদা রেখে। রোগীদের বেড থেকে সুন্দর পরিবেষ্টিত হাসপাতালটির চমৎকার সৌন্দর্য দেখা যায়।

ফ্রেন্ডশিপ হাসপাতালের মনোমুগ্ধকর পরিবেশ নিয়ে প্রকল্প পরিচালক স্থপতি কাশেফ চৌধুরী বলেন, এখানে সর্বত্র পানি রয়েছে, কিন্তু সবসময় দরকারী নয়, অতিরিক্ত লবণাক্ততার কারণে খাবার পানির তীব্র শঙ্কট দেখা যায়।  ফলে গরমে পানির শঙ্কটের সময়ে এখান থেকে বিশুদ্ধ পানি নেয়া যাবে। এখানকার নদী বেষ্টিত পরিবেশ, পাখির ডাক, শীতল আবহ অনেকাংশে অসুস্থ রোগীদের মানসিক প্রশান্তি জুড়ে দেয়।

পুরস্কার প্রাপ্তির পর কাশেফ চৌধুরী বলেন, আমি উৎসাহিত কারণ পুরস্কার আমাদের আরও বেশি অনুপ্রাণিত করতে পারবে। আমরা মানবতা এবং প্রকৃতি উভয়ের জন্য শৈল্পিক একটি স্থাপত্যে প্রতিশ্রুতিবদ্ধ।

জুরির চেয়ারম্যান ওডিল ডেক বলেন, প্রকল্পটি মানবতা এবং সুরক্ষার একটি স্থাপত্যকে ধারন করে, এটি গুরুত্বপূর্ণ বৈশ্বিক চ্যালেঞ্জের সাথে প্রাসঙ্গিক।

বিজ্ঞাপন

Bellow Post-Green View
Bkash May offer