চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ফ্রিল্যান্সারদের জন্য সুবিধা বাড়ালো বাংলাদেশ ব্যাংক

বিদেশে অর্থ পাঠানোর ক্ষেত্রে তথ্যপ্রযুক্তি খাতের ফ্রিল্যান্সারদের জন্য আরও সুবিধা বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এখন থেকে ভার্চুয়াল (ডেবিট, ক্রেডিট ও প্রিপেইড) কার্ডের পাশাপাশি মোবাইল ওয়ালেটের মাধ্যমেও দেশের বাইরে অর্থ পরিশোধ করতে পারবেন ফ্রিল্যান্সাররা। এ ব্যবস্থায় একজন বছরে ৫শ ডলার পর্যন্ত খরচ করতে পারবেন।

বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে তা দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

সোমবারে জারি করা ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে, নতুন সিদ্ধান্ত অনুযায়ী ফ্রিল্যান্সারদের পক্ষে মোবাইল ওয়ালেট সেবা প্রদানকারী প্রতিষ্ঠান অনলাইন ব্যবস্থায় অর্থ পরিশোধ করতে পারবে। সংশ্লিষ্ট প্রতিষ্ঠান বৈদেশিক মুদ্রায় অর্থ পরিশোধের পর গ্রাহকের অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেবে।

জানা গেছে, আইটি খাতের ফ্রিল্যান্সিংয়ের জন্য নির্দিষ্ট অর্থের বিনিময়ে বিদেশি প্রতিষ্ঠানে মোবাইল অ্যাপ্লিকেশনের (অ্যাপ) মাধ্যমে নিবন্ধিত হতে হয়। এছাড়া ওয়েবসাইট নির্মাণ, সার্ভার ভাড়াসহ বিভিন্ন সেবার জন্য বৈদেশিক মুদ্রা খরচ করতে হয়। এ ক্ষেত্রে যারা নতুন ফ্রিল্যান্সার বা আইটি ডেভলপার শুরুতেই তাদের কোনো আয় থাকে না। ফলে তাদের দেশ থেকে অর্থ পাঠাতে হয়। তাদের সুবিধার্থে কেন্দ্রীয় ব্যাংক এ বিদেশি ব্যয় পরিশোধের সীমা বাড়িয়েছে।

এতদিন তারা শুধু আন্তর্জাতিক কার্ডের মাধ্যমে সর্বোচ্চ ৩শ ডলার অর্থ পরিশোধ করতে পারতেন।

Bellow Post-Green View