চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ফ্রান্সে করোনা বিধিনিষেধ ভেঙে নববর্ষ পার্টি ঘিরে সংঘর্ষ

ইউরোপজুড়ে করোনাভাইরাসের ঢেউ চলছে। তাই নববর্ষকে ঘিরে বিধিনিষেধ জারি করেছিলো বিভিন্ন দেশ। ফ্রান্সও কারফিউ জারি করেছিলো নববর্ষের পার্টি রুখতে। দেশজুড়ে মোতায়েন করা হয় ১ লাখ পুলিশ।

কিন্তু সব বিধিনিষেধ তছনছ করে দিয়ে ফ্রান্সের উত্তর-পশ্চিমাঞ্চলের একটি গুদামে অনুষ্ঠিত হয়েছে বেপরোয়া থার্টিফাস্ট নাইট অনুষ্ঠান। যেখানে কোনো ধরনের স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব না মেনে উপস্থিত হয়েছিলো ২ হাজার ৫০০ র‌্যাভার।

বিজ্ঞাপন

বিবিসি জানায়, এর আগে সেখানে গাড়িতে আগুন দেয়ার ঘটনা ঘটে। পরে করোনাভাইরাসের বিধিনিষেধ অমান্য করে র‌্যাভ অনুষ্ঠান আয়োজনের জন্য মিলিত হয় আড়াই হাজারের অধিক লোক। যার উন্মুক্ত গানের তালে তালে মাতলামিতে লিপ্ত হয়ে সামাজিক দূরত্বের তোয়াক্কাই করেনি।

উত্তর-পশ্চিম ফ্রান্সের একটি গুদামে জমায়েত হওয়া ওই অনুষ্ঠান বৃহস্পতিবার থেকে শুরু হয়ে শনিবার অবধি চালু থাকতে দেখা যায়।

বিজ্ঞাপন

পুলিশ বাধা দিতে গেলে সংঘর্ষ ঘটে। ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে ও অনেকে আহত হয়েছে।

পুলিশ জানায়, তারা এই পার্টি বন্ধ করতে গেলে ব্যাপক বাধার মুখোমুখি হয় ও উপস্থিত উত্তেজিত লোকজন গাড়িতে আগুন ধরিয়ে দেয়, বোতল  ইটপাটকেল নিক্ষেপ করেছে। এতে কয়েকজন পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন বলে জানায় পুলিশ।

স্থানীয় পুলিশ আরও জানায়, অনুষ্ঠানে ব্রিটেন, স্পেন সহ বিভিন্ন দেশ থেকে র‌্যাভারেরা উপস্থিত হয়ে উন্মাদনায় মাতিয়ে তুলেছিলো লোকদের।

করোনা আক্রান্ত দেশগুলোর মধ্যে ফ্রান্স অন্যতম শীর্ষ একটি দেশ। দেশটিতে আক্রান্ত হয়েছে ২৬ লাখ ৩৯ হাজারের অধিক মানুষ ও মৃত্যু হয়েছে ৬৪ হাজারের বেশি মানুষের।