চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ফ্রান্সের সামরিক পদক্ষেপের প্রতিশোধে প্যারিস হামলা

জিহাদিদের বিরুদ্ধে ফ্রান্সের সামরিক পদক্ষেপের প্রতিশোধ নিতেই প্যারিস হামলা করে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। এমন দাবি করেছে সেই হামলায় একমাত্র জীবিত সন্দেহভাজন সালেহ আবদেসলাম।  

২০১৫ সালের ওই হামলার ঘটনায় প্যারিসের অন্তত ছয়টি স্থানে অন্তত ১৩০ জন নিহত হয়েছিল।

বিবিসি জানায়, গত ৮ সেপ্টেম্বর ফ্রান্সে ওই হামলার বিচার শুরু হয়। সালেহ আবদেসলামকে আদালতে প্রশ্ন করা হলে তিনি জানান, ‘আমরা ফ্রান্স আক্রমণ করেছি শুধুমাত্র দেশটির বেসামরিক জনসংখ্যাকে লক্ষ্য করে, তবে এখানে ব্যক্তিগত কিছু নেই।’

তার এমন বক্তব্যে আদালতে নিহতের স্বজনদের হতবাক এবং অনেকটাই বিচলিত করেছে।

বিজ্ঞাপন

ঘটনার পর প্রায় চার মাস পালিয়ে ছিলেন সালেহ আবদেসলাম। পরে বেলজিয়ামের ব্রাসেলসে তাকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারের আগে পুলিশের সঙ্গে দীর্ঘক্ষণ বন্দুকযুদ্ধ চালিয়ে যান তিনি। গ্রেপ্তারের সময় বন্দুকযুদ্ধের ঘটনায় আবদেসলামকে ২০ বছরের দণ্ড দেওয়া হয়েছে।

হামলার চার মাস পর ২০১৬ সালের ১৮ মার্চ ব্রাসেলসের একটি অ্যাপার্টমেন্ট থেকে ফরাসি নাগরিক আবদেসলামকে আটক করা হয়। বর্তমানে ফ্রান্সের একটি কারাগারে আটক রয়েছেন তিনি।

মামলার শুনানি চলাকালে আদালতে কোনো প্রশ্নের উত্তর দেননি তিনি। এমনকি আদালতে হাজিরা দিতেও অস্বীকৃতি জানান। রায় ঘোষণার সময়ও দুই অপরাধীর কেউই আদালতে উপস্থিত ছিলেন না।

এ ঘটনায় সাতজন হামলাকারীও মারা যায়। এ ঘটনার দায় স্বীকার করে আন্তর্জাতিক সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এই হামলার দায় স্বীকার করে।

বিজ্ঞাপন