চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ফেসবুক নয়তো সেনাবাহিনী ছাড়ুন: উচ্চপদস্থ কর্মকর্তাকে দিল্লির হাইকোর্ট

সেনাবাহিনীর এক উচ্চপদস্থ কর্মকর্তাকে ফেসবুক, ইনস্টাগ্রামসহ ৮৯টি মোবাইল অ্যাপ থেকে নিজেকে বিরত থাকতে নয়তো সেনাবাহিনী থেকে পদত্যাগ করার নির্দেশ দিয়েছেন দিল্লির হাইকোর্ট।

জম্মু ও কাশ্মীরের কর্মকর্তা লেফটেন্যান্ট কর্নেল পিকে চৌধুরী কর্তৃক সামাজিক যোগাযোগ মাধ্যমের ওপর সেনাবাহিনীর নিষেধাজ্ঞা প্রত্যাহারের আবেদন জানানোর প্রেক্ষিতে এমন নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট।

মঙ্গলবার বিচারপতি রাজীব সাহাই এন্ডলা ও বিচারপতি আশা মেননের একটি বেঞ্চ এই নির্দেশনা দেন।

আদালত বলেছেন যে, সেনাবাহিনীর সাম্প্রতিক নির্দেশনাটি দেশের নিরাপত্তা ও সুরক্ষার জন্য গুরুত্বপূর্ণ।

এনডিটিভি বলছে, সম্প্রতি চীনের সঙ্গে সংঘাতকে কেন্দ্র করে ১৫ জুলাইয়ের মধ্যে ৮৯টি সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে সেনাবাহিনীতে কর্মরত প্রত্যেক সদস্যকে নিজেদের একাউন্ট মুছে ফেলার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

পিকে চৌধুরীর যুক্তি হলো, সামাজিক যোগাযোগ মাধ্যমের একাউন্ট পুরোপুরি মুছে দিলে তার বন্ধু তালিকা ও যোগাযোগের ক্ষেত্র বন্ধ হয়ে যাবে। এটাকে অপরিবর্তনীয় ক্ষতি হিসেবে উল্লেখ করেন তিনি।

তার আবেদনে তিনি নিজেকে একজন সক্রিয় ফেসবুক ব্যবহারকারী এবং তিনি আমেরিকা যুক্তরাষ্ট্রে অবস্থানরত তার পরিবারের সাথে যোগাযোগ করতে এই প্ল্যাটফর্মটি ব্যবহার করেন বলে জানান।

এছাড়া তিনি বলেন, ৬ জুন জারি করা আদেশটি সংবিধানে থাকা বাকস্বাধীনতা ও গোপনীয়তা রক্ষার অধিকারসহ বিভিন্ন মৌলিক অধিকার লঙ্ঘন করছে।

তার আবেদনে আরো বলা হয়, এটি কর্তৃত্ববাদী শাসনের বৈশিষ্ট্য এবং ভারতের গণতান্ত্রিক ও সাংবিধানিক ভিত্তির পরিপন্থী।

তার আবেদনের পরবর্তী শুনানির জন্য ২১ জুলাই দিন ধার্য করেছে আদালত।

শেয়ার করুন: