চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ফেসবুক-ইনস্টাগ্রামে উধাও ডিক্যাপ্রিও-কিম!

লিওনার্দো ডিক্যাপ্রিও একদিনের জন্য বন্ধ করে রেখেছেন ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট। নেই ফেসবুকেও। শুধু ডিক্যাপ্রিও নন, কিম কার্দেশিয়ান, সাচা ব্যারন কোহেন সহ আরও অনেক তারকাই বন্ধ করে রেখেছেন তাদের ফেসবুক ও ইনস্টাগ্রামের অ্যাকাউন্ট। ভুল তথ্য ও বিদ্বেষমূলক বক্তব্য ব্যবস্থাপনা নীতির প্রতিবাদে নিজেদের অ্যাকাউন্ট বন্ধ রাখার ঘোষণা দেন তারা।

কিম কার্দেশিয়ানের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ফলোয়ারের সংখ্যা ১৮৮ মিলিয়ন। মঙ্গলবার সোশ্যাল মিডিয়ায় তিনি লিখেছেন, “আপনাদের সঙ্গে ইনস্টাগ্রাম ও ফেসবুকের মাধ্যমে সরাসরি যোগাযোগ রাখতে পছন্দ করি। কিন্তু এই প্ল্যাটফর্মগুলো বিদ্বেষ ছড়াচ্ছে, ভুল তথ্য ছড়াচ্ছে। ফলে আমাদের নির্বাচন ও গণতন্ত্রে এর বিরূপ প্রভাব পড়ছে। দয়া করে আমার সঙ্গে ‘স্টপ হেট ফর প্রোফিট’ ক্যাম্পেইনে যোগ দিয়ে বুধবার ইনস্টাগ্রাম ও ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করে রাখুন।”

বিজ্ঞাপন

সোশ্যাল মিডিয়ার অ্যাকাউন্টে একই রকম বার্তা দিয়েছেন ডিক্যাপ্রিও এবং কোহেনও।

ডিক্যাপ্রিও, কিম, কোহেন ছাড়াও এই ক্যাম্পেইনে যোগ দিয়েছেন জ্যামি ফক্স, কেটি পেরি, ডেমি লোভাটো, কারা ডেলেভেগনে, নাওমি কামবেল, সেবাস্তিয়ান স্ট্যান, নিক ক্রল, র‍্যাচেল জো, ইসলা ফিশার, নাটালি পোর্টম্যান, সারা সিলভারম্যান, অ্যাস্টন কুচার এবং আরও অনেকে।

জুলাইয়ে ফেসবুকের বিরুদ্ধে বিজ্ঞাপন বয়কটের ক্যাম্পেইন শুরু করে ন্যাশনাল অ্যাসোসিয়েশন ফর দি অ্যাডভান্সমেন্ট অব দি কালারড পিপল(এনএএসিপি)। ভুয়া তথ্য, বর্ণবাদ ও উত্তেজনা ছড়ানোর মত কনটেন্টের বিরুদ্ধে ফেসবুক কোনো ব্যবস্থা না নেওয়ায় বড় বড় বিজ্ঞাপনদাতারা তাদের ডাকে সাড়া দিয়েছিল।

সোমবার ওই ক্যাম্পেইনের পক্ষ থেকে প্রতিষ্ঠান ও তারকাদের বুধবার ২৪ ঘণ্টার জন্য অ্যাকাউন্ট বন্ধ রাখার আহ্বান জানান আয়োজকেরা। -পেজসিক্স