চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ফেসবুকে দেশি ক্রিয়েটরদের নববর্ষের এআর ইফেক্টে তারকারা

বাংলাদেশে প্রথমবারের মতো অগমেন্টেড রিয়েলিটি (এআর) ফিল্টার

এবার পহেলা বৈশাখ উদাযাপনে অগমেন্টেড রিয়েলিটি (এআর) ফিল্টার নিয়ে এসেছে ফেসবুক।

ইতিমধ্যে দেশের জনপ্রিয় সেলিব্রিটি জয়া আহসান, তাহসান খান, শবনম ফারিয়া প্রমুখ এই ইফেক্ট ব্যবহার করে তাদের ভক্তদের সাথে শেয়ার করেছেন।

বিজ্ঞাপন

তরুণ ডেভেলপার ইশরাত উর্মি এবং শিল্পী আরাফাত করিম যৌথভাবে তৈরি করেছেন এই ইফেক্ট। আর এই অগমেন্টেড রিয়েলিটির মাধ্যমে অনেকেই প্রিয়জনদের সাথে অনলাইনে পহেলা বৈশাখ উদযাপন করতে পেরেছেন।

ফেসবুক বিভিন্ন দেশে স্থানীয় ক্রিয়েটরদের সাথে কাজ করে থাকে। তবে এই প্রথম বাংলাদেশি ডেভেলপার এবং শিল্পীর সহযোগিতায় এআর ফিল্টার তৈরি করেছে এই সামাজিক যোগাযোগ মাধ্যম।

ইশরাত উর্মি এবং আরাফাত করিমের তৈরি ইফেক্টে আছে পহেলা বৈশাখের মঙ্গল শোভাযাত্রা, মাস্ক ও আলপনা। উর্মি বাংলাদেশের ফেসবুক ডেভেলপার সার্কেলের একজন সদস্য।

ফেসবুক এই তরুণ ডেভেলপার কমিউনিটিকে বিভিন্ন ধরণের দক্ষতা উন্নয়নের সুযোগ করে দেয়। এই প্ল্যাটফর্মের মাধ্যমে তারা অন্যান্য দেশের ডেভেলপারদের সঙ্গে যোগাযোগের সুযোগও পান।

বাংলাদেশের ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার ফেসবুক পেজে ভিডিও শেয়ার করে এই উদ্ভাবনী উদ্যোগকে অভিনন্দন জানিয়েছেন।

ফেসবুকের বিভিন্ন অ্যাপের মাধ্যমে সারা বিশ্বে মানুষ পরস্পরের সঙ্গে যোগাযোগ করে থাকেন। যেখানেই থাকুন না কেন, এর মাধ্যমে বিশেষ দিনগুলো উদযাপন করতে পারেন তারা।

বাংলাদেশে কোভিড-১৯ সংক্রমণ আবার বাড়ছে। ফলে মানুষ আবার ঘরে থাকছেন। এই বাস্তবতায় অনলাইন প্ল্যাটফর্ম মানুষকে সংযোগ বজায় রাখার সুযোগ করে দেয় যেন দূরে থেকেও মনে হয় তারা একসাথেই আছেন।