চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ফেসবুকে তালেবান সমর্থন করা যেকোন পোস্ট নিষিদ্ধ

Nagod
Bkash July

তালেবান বিষয়ক যেকোন পোস্ট নিষিদ্ধ করেছে সামাজিক মাধ্যম ফেসবুক। তালেবান বাহিনীকে সমর্থন করে যেকোন পোস্টকে সন্ত্রাসবাদের সমর্থন বলে ধরে নেয়া হবে, জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

Reneta June

তালেবান বাহিনী সম্পর্কিত পোস্টগুলো যাচাই করতে আফগান বিশেষজ্ঞদের নিয়োগ দিয়েছে ফেসবুক। এই বিশেষজ্ঞ দলটি নীতিমালা লঙ্ঘনকারী পোস্টগুলো ফেসবুক থেকে মুছে ফেলবে। যদিও দীর্ঘদিন ধরে তালেবান বাহিনী তাদের বার্তা প্রচারের জন্য ফেসবুক ব্যবহার করে আসছে। কিন্তু গত অল্প কয়েক দিনে তালেবান বাহিনী আফগানিস্তানের ক্ষমতা দখল করায় এই বাহিনীকে কীভাবে মোকাবেলা করবে সেটা তথ্যপ্রযুক্তি বিষয়ক প্রতিষ্ঠানগুলোর জন্য বড় চ্যালেঞ্জ হয়ে দেখা দিয়েছে।

ফেসবুকের এক মুখপাত্র বিবিসি কে জানিয়েছে, মার্কিন আইন অনুযায়ী তালেবান বাহিনী একটি সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত। সে কারণে ক্ষতিকর সংগঠনগুলো সম্পর্তি নীতিমালা অনুযায়ী তালেবান বাহিনী সম্পর্কিত কনটেন্ট ফেসবুক প্লাটফর্ম থেকে সরিয়ে ফেলা হয়েছে।

ফেসবুক মুখপাত্র আরো জানিয়েছেন, তারা কোন দেশের সরকারের স্বীকৃতি বিষয়টি ভেবে সিদ্ধান্ত নেন না। তবে আন্তর্জাতিক সম্প্রদায়ের কর্তৃত্ব অনুসরণ করেন। ফেসবুক আরও জানিয়েছে, তালেবান বাহিনী সম্পর্কিত তাদের নীতিমালা হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রামের ক্ষেত্রেও প্রযোজ্য হবে।

BSH
Bellow Post-Green View