চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ফেসবুকের পদক্ষেপে ভীত নয় অস্ট্রেলিয়া

ফেসবুকের অহংকারী ও হতাশাজনক পদক্ষেপে অস্ট্রেলিয়ান সরকার ভীত নয় বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন।

তিনি বলেছেন, তার সরকারকে ভয় দেখানোর জন্য ফেসবুকে সংবাদ প্রচার ও শেয়ার ব্লক করে দিয়েছে। এটি অহংকারী ও হতাশাজনক পদক্ষেপ। সরকার এই পদক্ষেপে ভীত নয়।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

এক বিবৃতিতে মরিসন বলেন, জায়ান্ট প্রযুক্তি কোম্পানিগুলো বিশ্ব প্রেক্ষাপট পরিবর্তনে ভূমিকা রাখছে ঠিক আছে। এর অর্থ এই নয় যে, এটিকে তারা নিয়ন্ত্রণ বা পরিচালনা করবে।

তিনি বলেন, ফেসবুক থেকে অস্ট্রেলিয়ার স্বাস্থ্য ও জরুরি পরিষেবাগুলো সহ যাবতীয় সংবাদ প্রচার বন্ধ করে দেওয়া হতাশাজনক। এই বিষয়গুলো নিয়ে আমি বিশ্বনেতাদের সঙ্গে যোগাযোগ করছি। আমাদের ভয় দেখালে হবে না।

বিজ্ঞাপন

তিনি ফেসবুককে দেশগুলোর সরকারের সঙ্গে গঠনমূলক কাজ করার আহ্বান জানিয়ে বলেছেন যে, গুগল তো সে পথে হাঁটেনি। তারা আলোচনার মাধ্যমে এগিয়েছে।

বুধবার সকালে ঘুম থেকে উঠে অস্ট্রেলিয়ার নাগরিকরা ফেসবুকে সাইন ইন করে দেখেন কোনো কাজ করা যাচ্ছে না। সংবাদ দেখছেন না। শেয়ার করতে পারছেন না। কোনো খবরও নেই। এমনকি, সরকারি এবং জরুরি পরিষেবার পেজগুলোও খালি ছিলো। সেখানে কোনোরকম আপডেট দেওয়া ছিলো না।

একই সাথে অস্ট্রেলিয়ার স্থানীয় ও আন্তর্জাতিক সংবাদ সাইটগুলোর ফেসবুক পেজে ঢুকতে পারছেন না ব্যবহারকারীরা।

ফেসবুকে সংবাদ শেয়ার করে আয়ের একটা অংশ গণমাধ্যমকে দিতে আইন করেছে অস্ট্রেলিয়া সরকার। কিন্তু ফেসবুক সেই আইন মানতে অস্বীকৃতি জানিয়েছে।

গত ডিসেম্বরে অস্ট্রেলিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষে এই একটি আইন পাশ হয়েছে। যেখানে সোশ্যাল নেটওয়ার্কে খবরের প্রচার নিয়ে একাধিক বিষয় বলা হয়েছে। তবে আইনটি নিয়ে এখনও বিতর্ক চলছে।

বিজ্ঞাপন