চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ফিফার সেরা তালিকায় মনিকার ‘ম্যাজিক্যাল’ গোল

ভক্ত ছাড়া ফুটবল কিছুই না। সুন্দর এই খেলাটি মানুষকে একত্রিত করার অনন্য সুযোগ এনে দেয়ার কারণে সারাবিশ্বে এত জনপ্রিয়। তাই বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা প্রতি সপ্তাহে জানতে চায় ভক্তদের মনের পছন্দ।

প্রতি সপ্তাহে বিশ্বের ফুটবল ভক্তদের কাছ থেকে সেরা মুহূর্তের ছবি, ভিডিও বা অন্যান্য পছন্দের কনটেন্ট চেয়ে থাকে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থাটি। সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা কনটেন্ট হ্যাশট্যাগের #WeLiveFootball মাধ্যমে ভক্তরা ফিফাকে পাঠায়। সেখান থেকে বাছাই করা সপ্তাহের সেরা ৫টি কনটেন্ট প্রকাশ করে ফিফা। এই সপ্তাহের ‘ফ্যানস ফেভারিট’ নামের ফিফার এই ক্যাটাগরিতে প্রকাশ পাওয়া পাঁচটি সেরা ঘটনার একটি মনিকার অসাধারণ সেই গোলটি।

বিজ্ঞাপন

সদ্য সমাপ্ত বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ নারী আন্তর্জাতিক টুর্নামেন্টে মঙ্গোলিয়ার বিপক্ষে চোখ ধাঁধানো এক গোল করেছিলেন কিশোরী মনিকা চাকমা। প্রতিপক্ষ ফুটবলার-স্টাফসহ সেই গোল দেখে হতভম্ব হয়ে গিয়েছিল ফুটবলপ্রেমীরা। বাংলাদেশেও যে ফুটবলের অনেক প্রতিভা লুকিয়ে আছে মনিকা প্রমাণ করেন সেটা। দেশের সীমানা ছাড়িয়ে মনিকার সেই গোল পৌঁছে গেছে বিশ্ব অঙ্গনে। ফিফার ‘ফ্যানস ফেভারিট’ এর সৌজন্যে বিশ্বের কোটি ফুটবল ভক্ত এখন মনিকাকে চেনেন।

বিজ্ঞাপন

ফিফা গোলটির শিরোনাম দিয়েছে মনিকার নামেই ‘ম্যাজিক্যাল চাকমা’।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে মঙ্গোলিয়ার বিপক্ষে ওই ম্যাচে ৩-০ গোলে জিতেছিল বাংলাদেশ। বিরতিতে যাওয়ার ঠিক আগে চোখ কপালে তুলে দেয়ার মতো এক গোল করেন মনিকা। ডানপ্রান্তে বক্সের ঠিক বাইরে শূন্যে ভাসা বল হেডে প্রতিপক্ষের এক খেলোয়াড়ের মাথার উপর দিয়ে ঠেলে নিয়ে সামনে ফেলেন, এরপর বল মাটি ছুঁয়ে উপরে উঠতেই বাঁ-পায়ের ভলিতে বক্সের বাইরে থেকে করেন দেখার মতো এক গোল।

মনিকার গোলটি ছাড়াও এই সপ্তাহের সেরার তালিকায় আছে হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি স্পেন ও রিয়াল মাদ্রিদের সাবেক তারকা এবং বর্তমানে পর্তুগিজ ক্লাব পোর্তোয় খেলা গোলরক্ষক ইকার ক্যাসিয়াসের ছবি। আছে ২০১৯ নারী বিশ্বকাপ ও নারী-পুরুষ উভয় ক্ষেত্রে ম্যানচেস্টার সিটির সাফল্যের কথা।

Bellow Post-Green View