চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ফাউসির সতর্কতা, থ্যাংকসগিভিংয়ের পর যুক্তরাষ্ট্রে করোনার প্রকোপ বাড়বে

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি সতর্ক করে বলেছেন, দেশে সামনের সপ্তাহগুলোতে করোনাভাইরাস সংক্রমণের ঢেউয়ের উপর ঢেউ আসতে পারে।

থ্যাংকসগিভিংডের ছুটি কাটিয়ে যুক্তরাষ্ট্রে লাখ লাখ মানুষ ঘরে ফিরছে।

বিজ্ঞাপন

রোববার তিনি বলেন, এখনও কিন্তু খুব বেশি দেরি হয়ে যায়নি। যারা সফরে আছেন তারা মাস্ক পরে এবং শারীরিক দূরত্ব বজায় রেখে নিজেদের রক্ষা করতে পারেন।

সাধারণত থ্যাংকসগিভিংকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র সবচেয়ে ব্যস্ততম সপ্তাহ কাটায়। গত বছর ২ কোটি ৬০ লাখ মানুষ এই ছুটির সময় বিভিন্ন স্থানে যেতে বিমানবন্দর ব্যবহার করেছিল।

বিজ্ঞাপন

স্বাস্থ্য বিশেষজ্ঞরা পরিস্থিতি বিবেচনায় সবাইকে বাড়িতে থেকেই থ্যাংকসগিভিংডে পালনের আহ্বান জানিয়েছিলেন। কিন্তু তারপরও মধ্য মার্চের পর এই সময়েই সেখানকার বিমানবন্দর সবসময় ব্যস্ততম সময় পার করেছে।

ট্রান্সপোর্ট সিকিউরিটি অ্যাডমিনিস্ট্রেশনের পরিসংখ্যান অনুযায়ী, গত সপ্তাহে প্রতিদিন ৮ থেকে ১০ লাখ মানুষ বিমানবন্দর ব্যবহার করেছে।

ফাউসি বলেন, এভাবে ভ্রমণের কারণে এরই মধ্যে কিছুটা বাড়তি সংক্রমণ দেখা যাচ্ছে। আরেকটি ভিডিও বার্তায় তিনি ভ্রমণকারীদের সম্ভব হলে কোয়ারেন্টাইন করার পরামর্শ দেন।

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছে ১ কোটি ৩০ লাখের বেশি মানুষ, প্রাণ হারিয়েছে ২ লাখ ৬৬ হাজার।

শুধু নভেম্বরেই করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ছিলো ৪০ লাখের বেশি যেটা গত অক্টোবর মাসে আক্রান্ত শনাক্তের সংখ্যার দ্বিগুণ।