চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ফাইজারের ভ্যাকসিন নিয়ে যুক্তরাজ্যে অ্যালার্জি সতর্কতা

মারাত্মক অ্যালার্জিজনিত সমস্যা রয়েছে এমন মানুষের ফাইজারের ভ্যাকসিন নেওয়া উচিত নয় বলে সতর্কতা জারি করেছে যুক্তরাজ্য।

বুধবার ইংল্যান্ডের ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস) সতর্ক করেছে যে, অ্যালার্জির সমস্যা হয় এমন লোকদের যুক্তরাষ্ট্রের ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান ফাইজার ও জার্মানির বায়োএনটেকের তৈরি টিকা দেওয়া উচিত নয়।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

মঙ্গলবার করোনাভাইরাসের অনুমোদিত ভ্যাকসিন নিয়ে দু’জন স্বাস্থকর্মী বিরূপ প্রতিক্রিয়া অনুভব করার পর এই সতর্কতা জারি করে ওই প্রতিষ্ঠান।

বিজ্ঞাপন

এনএইচএস এক বিবৃতিতে জানিয়েছে, ফাইজার ভ্যাকসিনে অ্যানাফিল্যাকটয়েড প্রতিক্রিয়া অনুভব করা উভয় চিকিৎসাকর্মীরই ‘অ্যালার্জির শক্তিশালী অতীত ইতিহাস’ ছিল এবং তারা উভয়ই চিকিৎসার পরে সুস্থ হয়ে ওঠেন।

ইংল্যান্ডের এনএইচএসের ন্যাশনাল মেডিক্যাল ডিরেক্টর প্রফেসর স্টিফেন পোয়িস এক বিবৃতিতে জানিয়েছেন, এলার্জির উল্লেখযোগ্য ইতিহাস রয়েছে এমন মানুষের করোনা ভ্যাকসিন নেওয়ার ক্ষেত্রে এমএইচআরএ (যুক্তরাজ্যের ওষুধ প্রশাসন) সতর্কতামূলক পরামর্শ দিয়েছে। তারা বলছে, যাদের এলার্জির সমস্যা রয়েছে তারা যাতে করোনার এই ভ্যাকসিন গ্রহণ না করে।

পশ্চিমা দেশগুলোর মধ্যে ব্রিটেনই প্রথম কোনো দেশ যারা জরুরি ভিত্তিতে ভ্যাকসিন প্রয়োগের ছাড়পত্র দিয়েছে। মঙ্গলবার থেকে দেশটি করোনার ভ্যাকসিন দেওয়া শুরু করে। এরপর দেশটির ওষুধ প্রশাসনের প্রধান ড. জুন রায়াইন সংসদীয় কমিটিকে বলেন, ভ্যাকসিন ব্যবস্থাপনায় নিয়োজিত ব্যক্তিরা ভ্যাকসিনের দুটি অ্যালার্জিজনিত প্রতিক্রিয়া পান। এই ঘটনার পর বুধবার জারি করা হয়েছে সতর্কতা। সেই সঙ্গে অ্যালার্জিজনিত সমস্যায় ভোগাদের এই ভ্যাকসিন গ্রহণ না করতে পরামর্শ দেওয়া হয়।