চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ফখরুলকে চ্যালেঞ্জ জানালেন কাদের

সম্ভাব্য প্রার্থীদের গ্রেপ্তার করা হচ্ছে- বিএনপির এমন বক্তব্যের বিষয়ে দলটির মহাসচিব মির্জা ফখরুলকে চ্যালেঞ্জ জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি অধিকাংশ নেতাকর্মী কোনো না কোনো অপরাধে জড়িত।

সোমবার রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

কাদের বলেন, আগুন সন্ত্রাস, বাস পোড়ানো, ভূমি অফিসে আগুন, গাছ কাটা, রাস্তা কাটা এগুলো বিএনপির কাজ। তারা এগুলোর সঙ্গে জড়িত।

‘‘যাদের গ্রেপ্তার করা হয়েছে আইনের দৃষ্টিতে এরা নিরাপরাধ নয়। এরা কি একেবারে ধোঁয়া তুলসী পাতা? কাকে বিনা অপরাধে গ্রেপ্তার করা হয়েছে এটা প্রমাণ করুন। কোনও নিরপরাধ ব্যক্তি ভিকটিম হবে না।’’

দলীয় মনোনয়নের বিষয়ে প্রশ্ন করা হলে ওবায়দুল কাদের বলেন, ইসিতে মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ২৭ নভেম্বর। এর আগেই জানিয়ে দেওয়া হবে। অফিশিয়ালি জানানোর আগে কেউ মনোনীত প্রার্থী দাবি করতে পারবে না।

আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে গণমাধ্যমে প্রকাশিত তালিকা মনগড়া বলে মন্তব্য করে তিনি বলেন, জোটগতভাবেই দলের প্রকাশ করা হবে। মনোনয়ন নিয়ে পত্রপত্রিকায় প্রকাশিত তালিকা মনগড়া, এগুলোর বাস্তবসম্মত ভিত্তি নেই।

Advertisement

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, দণ্ডপ্রাপ্ত তারেক রহমান বিএনপি মনোনয়ন প্রত্যাশীদের ভিডিও কলে সাক্ষাৎকার নেয়া নির্বাচনী বিধির সুস্পষ্ট লঙ্ঘন। আজকেও একই ঘটনার পুনরাবৃত্তি ঘটেছে। নির্বাচন কমিশনকে আশু ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানিয়েছি আমরা। হাইকোর্টের নিষেধাজ্ঞা রয়েছে কোনে অপরাধী প্রচার প্রচারণায় অংশ নিতে পারবে না।

এ বিষয়ে উচ্চ আদালতের যাবেন কিনা জানতে চাইলে তিনি বলেন, দলগতভাবে সিদ্ধান্ত নিয়ে জানানো হবে।

ওবায়দুল কাদের বলেন, আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি, ঐক্যফ্রন্টের ব্যানারে একটি দল নির্বাচন বানচালের পায়তারা করছে। সারাদেশে শান্তিপূর্ণ নির্বাচনের পরিবেশ বিরাজ করছিলো। শিডিউল ঘোষণার পর মনোনয়ন প্রদান পর্যায়ে তারা পরিকল্পিতভাবে সংগ্রহের নামে সারাদেশ থেকে তাদের নেতাকর্মীর পাশাপাশি সন্ত্রাসীদের জড়ো করে পুলিশের ওপর হামলা করেছে। ২০ জনের মতো পুলিশ আহত হয়ে হাসপাতালে।

তিনি বলেন, এতদিন যারা পরিবেশ পরিবেশ বলে চিৎকার করছিলো, শিডিউল ঘোষণার পর তারাই পরিবেশ নষ্ট করছে।

বিএনপি আওয়ামী লীগের চেয়ে বেশি মনোনয়ন ফরম বিক্রির ভুয়া প্রতিযোগিতায় লিপ্ত বলেও অভিযোগ করেন কাদের। আমি চ্যালেঞ্জ করে বলছি, তারা মনোনয়ন ফরম বিক্রির ভুয়া সংখ্যাতত্ব দিচ্ছে, যোগ করেন কাদের।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম, খালিদ মাহমুদ চৌধুরী, দপ্তর সম্পাদক আব্দুস সোবহান গোলাপ, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আবদুস সবুর, উপ-দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, কার্যনির্বাহী সদস্য মারুফা আক্তার পপিসহ অনেকে।