চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

প্রয়োজনে আরও ভ্যাকসিন কেনা হবে: প্রধানমন্ত্রী

খাদ্য উৎপাদন এবং সরবরাহে অধিক গুরুত্ব দেয়ার জন্য নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন: সময়মতো টিকা দেয়ার জন্য প্রয়োজনে আরও ভ্যাকসিন কেনা হবে। সেজন্য অর্থ সংস্থান রাখতে হবে। পাশাপাশি কৃষি উৎপাদন বিঘ্নিত এবং মানুষের যেন খাদ্য সমস্যা না হয় সেই দিকে নজর দিতে হবে।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় ভার্চুয়ালি অংশ গ্রহণ করে এসব নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় সংশ্লিষ্ট মন্ত্রী, প্রতিমন্ত্রী, সচিবরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সভা শেষে পরিকল্পনা বিভাগের সচিব মোহাম্মদ জয়নুল বারী এসব তথ্য তুলে ধরেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, প্রধানমন্ত্রী আজ নির্দেশনা দিয়েছেন যে, নদীভাঙন রোধে যেন শুষ্ক মৌসুমে কাজ করা হয়।

জয়নুল বারী বলেন, প্রধানমন্ত্রী বলেন যে করোনাকালে সারাবিশ্বে যেখানে অর্থনীতি মারাত্মক হুমকির মুখে পড়েছে, সেখানে আমরা যেভাবে অর্থনীতিকে চালু রেখেছি, সেটা বজায় রাখতে হবে। এখন গুরুত্ব দিতে হবে, খাদ্য উৎপাদন ও সরবরাহে, সময় মতো ভ্যাকসিন দেয়ার বিষয়ে। এসব অর্থ ব্যয়ে গুরুত্ব দিতে হবে। যাতে মানুষের খাদ্য সমস্যা না হয়, কৃষি উৎপাদন বিঘ্নিত না হয়। এজন্য প্রয়োজনে আরও ভ্যাকসিন কেনা হবে, সেজন্য অর্থ সংস্থান রাখতে পরামর্শ দিয়েছেন তিনি।

এছাড়া বৈঠকে প্রধানমন্ত্রী বলেছেন: কাজের গতি বাড়াতে প্রকল্প পরিচালকদের প্রকল্প এলাকায় থাকতে হবে। সেই সঙ্গে একাধিক প্রকল্পে একজন পরিচালক নিয়োগ করা যাবে না। একটি প্রকল্পে একজন প্রকল্প পরিচালক থাকবেন। তাকে অন্য কোনো প্রকল্পে দায়িত্ব দেওয়া যাবে না। যথাসম্ভব আইন-কানুন মেনে নির্ধারিত সময়ের মধ্যে সব প্রকল্পের কাজ শেষ করতে হবে।