চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

প্রেমিকার কারণে মার্কিন নাগরিক হচ্ছেন অ্যান্ডারসন

চোট আর পড়তি ফর্মের কারণে নিউজিল্যান্ড জাতীয় দলে কোরি অ্যান্ডারসন ডাক পান না লম্বা সময় ধরে। ফেরার সম্ভাবনাটাও দিন দিনে হয়ে যাচ্ছিলো ফিকে। কিউইদের দলে ফেরার জন্য তাই আর অপেক্ষায় থাকেননি বাঁহাতি অলরাউন্ডার। প্রিয় দেশকে বিদায় জানিয়ে নাম লিখিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের মেজর লিগ ক্রিকেট টি-টুয়েন্টি লিগে।

বিষয়টি নিজেই নিশ্চিত করে অ্যান্ডারসন জানিয়েছেন, ‘নিউজিল্যান্ড দলের প্রতিনিধিত্ব করতে পারা আমার জন্য অনেক বড় সম্মান ও গর্বের। নিউজিল্যান্ডের আরও অনেকদিন খেলতে পারলে নিজেকে ধন্য মনে করতাম আমি। তবে কখনো কখনো হঠাৎ বিকল্প কিছু সুযোগ চলে আসে, এমন কিছু সুযোগ তৈরি করে দেয় যা আগে সম্ভব বলে মনে হতো না। নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড আমার জন্য যা করেছে তার জন্য আমি তাদের ধন্যবাদ জানাই।’

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

নিউজিল্যান্ডের হয়ে তিন ফরম্যাটের ক্রিকেটে ৯৩টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন অ্যান্ডারসন। এবি ডি ভিলিয়ার্সের আগে ওয়ানডের দ্রুততম সেঞ্চুরির রেকর্ডটি ছিলো তারই। শহীদ আফ্রিদির ৩৭ বলের সেঞ্চুরির রেকর্ড ভেঙে ৩৬ বলে সেঞ্চুরি গড়েন বাঁহাতি এই অলরাউন্ডার। পরের বছর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩১ বলে শতক তুলে সেই রেকর্ড ভাঙেন সাবেক প্রোটিয়া ব্যাটসম্যান ডি ভিলিয়ার্স।

অ্যান্ডারসনকে সিদ্ধান্ত নিতে প্রভাবিত করেছেন তার মার্কিন প্রেমিকা মেরি শ্যামবার্গার। করোনা ভাইরাসের কারণে লকডাউনের সময় টেক্সাসে একসঙ্গে ছিলেন দুজনে। টানা তিন বছর খেলতে পারলে মার্কিন নাগরিকত্ব পাবেন অ্যান্ডারসন।

এদিকে বিশ্ব ক্রিকেটে নিজেদের পায়ে মাটি শক্ত করার জন্য নতুন মিশনে নেমেছে মার্কিন ক্রিকেট বোর্ড। অ্যান্ডারসনের সঙ্গে সঙ্গে ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী বোলার লিয়াম প্লাঙ্কেটের দিকেও নজর আছে মার্কিন ক্রিকেটের। প্লাঙ্কেটের স্ত্রীও একজন আমেরিকান। অভিজ্ঞ খেলোয়াড়দের নিয়ে টি-টুয়েন্টি ও ওয়ানডে বিশ্বকাপে খেলার জন্য দল গোছানোর বিষয়টি স্বীকার করেছেন বোর্ড প্রধান ইয়ান হিগিন্স।