চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Cable

প্রায় আড়াই কোটি টাকা ভ্যাট দিল ফেসবুক

Nagod
Bkash July

বাংলাদেশে ব্যবসা করে এমন নিবন্ধিত অনাবাসী প্রতিষ্ঠানের কাছ থেকে প্রথম ভ্যাট রিটার্ন পেল ভ্যাট বিভাগ। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ২ কোটি ৪৪ লাখ টাকা মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট দিয়েছে।

Reneta June

চলতি মাসে ভ্যাটের রিটার্ন দিয়ে প্রতিষ্ঠানটি সরকারি কোষাগারে এই প্রথম টাকা জমা দিল।

ফেসবুক ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটে নিবন্ধিত প্রতিষ্ঠান। ফেসবুকের পক্ষে ভ্যাট রিটার্ন জমা দেয় প্রাইস ওয়াটার হাউস কুপারস বাংলাদেশ। সিটি ব্যাংক এনএ’র মাধ্যমে ২ কোটি ৪৪ লাখ টাকা সরকারি কোষাগারে জমা দিয়েছে প্রতিষ্ঠানটি।

ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট সূত্রে এই তথ্য জানা গেছে।

এর আগে ১৩ জুন ফেসবুক ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট থেকে অনাবাসী প্রতিষ্ঠান হিসেবে ব্যবসায় নিবন্ধন নম্বর (বিআইএন) নিয়েছে, যা ভ্যাট নিবন্ধন হিসেবে পরিচিত। আয়ারল্যান্ডের ঠিকানা ব্যবহার করে বিআইএন নিয়েছে প্রতিষ্ঠানটি।

এ পর্যন্ত ৪টি অনাবাসী প্রতিষ্ঠান ভ্যাটের নিবন্ধন নিয়েছে। ফেসবুক ছাড়া অন্য প্রতিষ্ঠানগুলো হলো‑ গুগল, আমাজন ও মাইক্রোসফট। বাংলাদেশে ব্যবসা করে, কিন্তু কার্যালয় নেই‑ এমন প্রতিষ্ঠানকে অনাবাসী প্রতিষ্ঠান বুঝায়।

জানা গেছে, অ্যামাজন ও গুগল ইতিমধ্যে ভ্যাট রিটার্ন দেয়ার সময় বাড়ানোর আবেদন করেছে। কর্তৃপক্ষ তাদের আবেদনে সাড়া দিয়েছে। এই দুটি প্রতিষ্ঠান আগামী আগস্ট থেকে রিটার্ন দেবে।

গত ২৩ মে গুগল ও ২৭ মে আমাজন ভ্যাট নিবন্ধন নিয়েছে। আর ১ জুলাই মাইক্রোসফট ভ্যাট নিবন্ধন নেয়। মাইক্রোসফট আগামী আগস্টে রিটার্ন দেয়া শুরু করবে।

BSH
Bellow Post-Green View