চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

প্রাথমিক বিদ্যালয়ে দুপুরে গরম খাবার দেয়ার পরিকল্পনা

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে লেখাপড়া করা শিক্ষার্থীদের দুপুরে গরম খাবার দেয়ার পরিকল্পনা করেছে সরকার। এরই মধ্যে সরকারি ব্যবস্থাপনায় তিনটি জেলায় এই কার্যক্রম চলছে। সফলতা আসায় ৬৫ হাজার স্কুল নিয়ে সরকারের বিশাল এই পরিকল্পনা।  

বান্দরবানের লামা, জামালপুরের ইসলামপুর আর বরগুনা বামনা উপজেলায় পরীক্ষামূলকভাবে চলছে দুপুরে গরম খাবার বিতরণ কার্যক্রম। বিশ্ব খাদ্য কর্মসূচির কারিগরি সহায়তায় কার্যক্রমটি বাস্তবায়ন করছে সরকার। তিনটি উপজেলাতেই রয়েছে পৃথক ব্যবস্থাপনা।

২০১৩ সাল থেকে এই তিনটি উপজেলায় দুপুরে গরম খাবার দেয়ায় প্রাথমিক বিদ্যালয়ে ভর্তির হার, ঝরে পড়া রোধ, শিক্ষার্থীদের পুষ্টি বৃদ্ধিসহ গুণগত অনেক পরিবর্তন এসেছে বলে মনে করছেন স্কুলের শিক্ষকরা।

বিজ্ঞাপন

দেশব্যাপী কার্যক্রম ছড়িয়ে দেয়া যায় কিনা-তা দেখতে আন্তঃমন্ত্রণালয় প্রতিনিধি দলের বামনার বিভিন্ন স্কুল পরিদর্শন করার কথা বলেন খাদ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ ওমর ফারুক।

অভিভাবকদের রান্না করার খাবার বিতরণ করা হয় বিরতির সময়ে। শিক্ষার্থী আর অভিভাবকরা বলছেন, এই এক চমৎকার কার্যক্রম। কার্যক্রম সফলভাবে বাস্তবায়ন করার জন্য সরকারের সঙ্গে বেসরকারি উদ্যোক্তাদেরও এগিয়ে আসার সুপাারিশ করেছেন আন্তঃ মন্ত্রণালয় প্রতিনিধি দলের কর্মকর্তারা।

মনির হোসেনের ক্যামেরায় মোস্তফা মল্লিকের রিপোর্টে দেখুন বিস্তারিত

বিজ্ঞাপন