চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ল্যাব থেকে নয়, প্রাণির মাধ্যমে ছড়িয়েছে করোনা: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনাভাইরাসের উৎস নিয়ে চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। প্রতিবেদনে বলা হয়েছে, ল্যাব থেকে নয় বরং প্রাণির মাধ্যমেই মানবদেহে ছড়িয়েছে করোনাভাইরাস। তবে এ বিষয়ে আরো তদন্তের তাগিদ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সংস্থাটির প্রধান জানিয়েছেন, আন্তর্জাতিক তদন্ত দলকে ভাইরাসটির বিষয়ে সব তথ্য দেয়নি চীন।  ভবিষ্যৎ মহামারী মোকাবেলায় আন্তর্জাতিক চুক্তিতে সম্মত হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউরোপীয় ইউনিয়নসহ বৈশ্বিক সংস্থাগুলো।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

করোনাভাইরাসের উৎস নিয়ে চীনের বিরুদ্ধে ভুল তথ্য দেয়ার অভিযোগের পর গত জানুয়ারিতে উহানে অনুসন্ধান শুরু করে বিশ্ব স্বাস্থ্য সংস্থার আন্তর্জাতিক তদন্ত দল। প্রায় দুই মাসের তদন্ত শেষে মঙ্গলবার ভাইরাসের উৎস নিয়ে পূর্ণাঙ্গ রিপোর্ট প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিজ্ঞাপন

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৯ সালের শেষের দিকে চীনের উহান থেকে সারা বিশ্বে মহামারী ছড়িয়ে পড়ে। ২০১৯ সালের ডিসেম্বরে প্রথম শনাক্ত হওয়ার এক বা দুই মাস আগে থেকে এটি ছড়ানো শুরু হয়েছিল। প্রতিবেদনে ভাইরাসের সম্ভাব্য চারটি উৎসের কথা বলা হয়েছে। এর মধ্যে বাদুড় থেকে অন্য কোনো প্রাণি হয়ে ভাইরাসটি মানবদেহে প্রবেশ করেছিল- এমন তথ্যের সবচেয়ে বেশি সম্ভাবনার কথা বলা হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষক দলকে স্বাধীনভাবে অনুসন্ধান চালানো এবং দ্রুত সব তথ্য দিতে চীনকে আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন এবং অন্যান্য পশ্চিমা দেশগুলো। এর আগে করোনার সংক্রমণের উৎস খুঁজতে গিয়ে বিশেষজ্ঞদের একাংশ দাবি করেছিলেন, উহানে পরীক্ষাগার থেকেই গবেষণার সময়ে করোনা সংক্রমণ ছড়িয়েছে।

ভবিষ্যতে মহামারীর মতো জরুরি স্বাস্থ্য পরিস্থিতি মোকাবেলায় আন্তর্জাতিক চুক্তির বিষয়ে সম্মত হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও ২৩টি দেশের নেতারা। প্রস্তাবিত ওই চুক্তিতে জনস্বাস্থ্যের জন্য হুমকি যেকোনো বিষয়ে তথ্য বিনিময়ের বিষয়ে কঠোর হওয়ার কথা বলা হয়েছে। তবে ওই চুক্তির বিষয়ে আলোচনার সময় নিয়ে উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্র ও চীন। ভবিষ্যতে মহামারীর মোকাবেলায় প্রস্তুতি সম্পর্কিত মূল বিষয়গুলিতে জোর দেয়ার কথা বলেছে যুক্তরাষ্ট্র।