চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘প্রাকৃতিক পরিবেশ অক্ষুণ্ন রাখলে প্রকৃতিও আমাদের প্রতি সদয় হবে’

তরুপল্লবের উদ্যোগে জাবিতে বৃক্ষরোপণ কর্মসূচি পালন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেছেন, আমরা যদি ক্যাম্পাসের সুন্দর প্রাকৃতিক পরিবেশ অক্ষুণ্ন রাখি, প্রকৃতি আমাদের প্রতি সদয় হবে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে প্রতিবছর সহস্রাধিক বৃক্ষরোপণ করে আরও সবুজ ও দৃষ্টিনন্দন করে তোলা হবে।

সোমবার বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগ ও স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক সহযোগিতায় বৃক্ষপ্রেমীদের সংগঠন তরুপল্লবের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচিতে এ কথা বলেন তিনি।

বিজ্ঞাপন

এসময় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ক্যাম্পাসে শতাধিক দুর্লভ প্রজাতির বৃক্ষের চারা রোপণ করা হয়। সকাল ১১টার দিকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মসূচির উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম।

বিজ্ঞাপন

উপাচার্য বলেন, আমাদের এটাও খেয়াল রাখতে হবে ক্যাম্পাসে এমন অনেক গাছ আছে যেসব গাছ স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। সেসব গাছের বিষয়েও আমাদের সিদ্ধান্ত নিতে হবে। বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকটি জায়গা আমরা সংরক্ষিত বনভূমি হিসেবে চিহ্নিত করেছি। প্রয়োজন হলে সেসব সংরক্ষিত বনভূমিতেও আমরা বৃক্ষরোপণ করবো।

বৃক্ষরোপণ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, উদ্ভিদবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক ড. রাশেদা ইয়াসমিন শিল্পী, বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মোহাম্মদ মাহফুজুর রহমান, অধ্যপক ড. নাজমুল আলম, অধ্যাপক ড. মোহা. তালিম হোসেন , অধ্যাপক ড. নুহু আলম ও অধ্যাপক ড. আবদুল হালিম প্রমুখ।

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ও তরুপল্লব এর পক্ষে উপস্থিত ছিলেন কথা সাহিত্যিক সেলিনা হোসেন, পাখি বিশেষজ্ঞ ড. ইনাম আল হক, সহানা চৌধুরী, লারলা আহমেদ ও ব্যাংকের সাতজন বোর্ড মেম্বারসহ ২৩ জন উচ্চপদস্থ কর্মকর্তা।

Bellow Post-Green View